×
লাইফস্টাইল

মাত্র ১০ মিনিটে বেসন দিয়ে বানিয়ে ফেলুন এই সুস্বাদু খাবার, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বিকাল বা সন্ধ্যা হলেই আপনার কি মুখোরচক কিছু খাবার খেতে ইচ্ছে করছে? কিন্তু, অতিরিক্ত গরমে রান্না তো দূরেই থাক হেঁশেলের মুখ দেখতেই ইচ্ছে করছেনা? তবে, আপনারা যদি মাত্র ৫-১০ মিনিটের মধ্যে কোনরকম ঝেমালা ছাড়াই তৈরি করে নিতে পারেন কিছু মুখোরচক পদ তাহলে কেমন হয় বলুনতো? তাই তো আজকের এই রেসিপিটি শুধুমাত্র আপনার জন্যই। এক্ষেত্রে প্রয়োজন শুধু সামান্য কয়েকটি উপকরন ও হাতে ১০ টা মিনিটের, তাহলেই তৈরি হয়ে যাবে এই অসাধারন রেসিপিটি। যা আট-আশি সকলের খুব পছন্দ হবে। চলুন তাহলে আর দেরি কিসের,, ঝটপট জেনে নিন বেসন দিয়ে তৈরি দুর্দান্ত মুখোরোচক রেসিপিটির প্রনালী-

বিজ্ঞাপন

উপকরন-

বেসন
টক দই
ঝুড়ি ভাজা
বেকিং সোডা
ব্ল্যাক সল্ট
চিনি
টমেটো সস
গ্রীন চিলি সস
সরষের তেল

প্রনালী-

প্রথমে একটি পাত্রে হাফ কাপ বেসন নিয়ে এর মধ্যে অল্প অল্প জল মেশাতে মেশাতে একটি মিশ্রন তৈরি করে নিন। এক্ষেত্রে মিশ্রনের পরিমানটি ঘন হবে। তারপর এর মধ্যে ১ চিমটে বেকিং সোডা মিশিয়ে মিশ্রনটি আলাদাভাবে রেখে দিন।

এবার একটি কড়াইয়ে বেশ কিছুটা পরিমান সরষের তেল গরম করে নিন। তেল গরম হয়ে গেলে এবার এরমধ্যে তৈরি করা বেসনের মিশ্রণ থেকে অল্প পরিমানে মিশ্রন তেলের মধ্যে ছেড়ে বড়া আকারে ভেজে নিন। আর মনে রাখবেন বড়া গুলি উলটে পালটে বেশ লালচে রঙ ধরিয়ে ভেজে নিতে হবে।

এখন একটি পাত্রে বেশকিছু পরিমাণ গরম জল নিয়ে এর মধ্যে সামান্য লবন মিশিয়ে নিন। তারপর এই গরম জলে ভেজে নেওয়া বড়াগুলি ডুবিয়ে ১ মিনিট মতো রেখে দিন। এবার বড়া গুলি হাতের সাহায্যে চিপে এর মধ্য থেকে সমস্ত জল ঝড়িয়ে অন্য একটি পাত্রে তুলে নিন।

তারপর একটি পাত্রে ২০০ গ্রাম টক দই নিয়ে এর মধ্যে হাফ চামচ ব্ল্যাক সল্ট, ২ চামচ চিনি দিয়ে ভালোকরে মিশিয়ে নিন। এখন এর মধ্যে সামান্য পরিমাণে জল মিশিয়ে নিন।

সবশেষে, বড়ার মধ্যে দইয়ের এই মিশ্রনটি চারিদিকে ছড়িয়ে নিন এবং পরিমাণমতো টমেটো সস, গ্রীন চিলি সস, সামান্য পরিমানে ঝুড়ি ভাজা ছড়িয়ে পরিবেশন করুন একেবারে নতুন স্বাদে বেসনের এই রেসিপিটি।

Related Articles