×
লাইফস্টাইল

মুখের স্বাদ বদলাতে চটপট বানিয়ে ফেলুন ডিমের এই নতুন রেসিপি, শিখে নিন পদ্ধতি

বিজ্ঞাপন

আট থেকে আশি ডিম খেতে সকলেই পছন্দ করেন। তবে একই ধরনের ডিমের কারি, ডিমের ঝোল, ডিম ভাজা আর কতইবা খাবেন? তাই আজ চটজলদি তৈরি করে ফেলুন ডিমের এই ইউনিক রেসিপিটি। যা আপনার মুখে এনে দেবে একেবারে নতুন স্বাদ। চলুন তাহলে বিন্দুমাত্র দেরি না করে জেনে নিন ডিমের এই ইউনিক রেসিপিটি তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ডিম
পেঁয়াজ কুচি
কাঁচা লঙ্কা কুচি
ক্যাপসিকাম কুচি
টমেটো বাটা
আদা বাটা
রসুন বাটা
লবণ
চিনি
গোলমরিচ গুঁড়ো
হলুদ গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
সরষের তেল

প্রনালী-

প্রথমে আপনাদের যা করতে হবে তা হল, তিনটি স্টিল বা অ্যালুমিনিয়ামের পাত্রে হাফ চা চামচ করে সাদা তেল বাটির চারিপাশে ভালোভাবে ব্রাশ করে নিতে হবে। এবার তেল ব্রাশ করা বাটি গুলির মধ্যে একটি করে কাঁচা ডিম ভেঙে দিয়ে দিতে হবে। এরপর প্রতিটি ডিমের মধ্যে ওপর থেকে স্বাদমতো লবণ, পরিমাণমতো গোলমরিচ গুঁড়ো ও পরিমানমতো কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে দিন।

এখন একটি কড়াইয়ে বেশ কিছুটা পরিমাণে জল নিয়ে গরম করতে বসিয়ে দিন। এবার এই কড়াইয়ের উপর এমন একটি থালা রাখতে হবে যা, কড়াইয়ের ভেতর জলে না ডুবে যায়। এবার এই থালাটির মধ্যে ডিমের তিনটি পাত্র বসিয়ে দিন। তারপর ওপর থেকে একটি ঢাকনার সাহায্যে ঢেকে ডিম গুলি ভাপে সিদ্ধ করে নিন।

১০-১৫ মিনিট পর যখন দেখবেন ডিমগুলি সিদ্ধ হয়ে এসেছে তখন এটি কিছুক্ষন ঠান্ডা করে নিন এবং বাটি ঠান্ডা হয়ে গেলে ডিমগুলি সাবধানে তুলে নিতে হবে। তবে, এর মাঝে কড়াইয়ে পরিমানমত সরষের তেল গরম করে হাফ চা চামচ সাদা জিরে ফোড়ন হিসেবে দিয়ে দিন। এবার এর মধ্যে ১ টি পেঁয়াজ ও ক্যাপসিকাম কুচি দিয়ে রান্না করে ১ টি টমেটো বাটা, ১ চামচ আদা ও রসুন বাটা, স্বাদমতো লবণ মিশিয়ে নিন।

কিছুক্ষণ পর এর মধ্যে পরিমাণমতো কাশ্মিরি লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুড়ো, ১ চামচ চিনি ও সামান্য জল দিয়ে সমস্ত মশলা কষিয়ে নিন। এবার এরমধ্যে পরিমাণমতো জল মিশিয়ে গ্রেভি ফুটে ওঠার অপেক্ষা করুন। অবশেষে, ফুটে ওঠা গ্রেভির মধ্যে ডিমভাপা গুলি দিয়ে ঢাকনার সাহায্যে থেকে ৩ মিনিট রান্না করে নিন। আর এক্ষেত্রে মনে রাখবেন ডিম নাড়াচাড়া করবেন না, তাহলে সেটি ভেঙে যাবে।

ব্যাস তাহলেই তৈরি একেবারে নতুন স্বাদের ডিমের এই রেসিপিটি। এখন শুধু এই টেস্টি খাবারটি তৈরি করে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করে ফেলুন।

Related Articles