×
লাইফস্টাইল

সন্ধ্যার জলখাবারে চটপট বানিয়ে ফেলুন সুস্বাদু সোয়াবিন পকোড়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাংলার ঋতু পরিবর্তন অনুযায়ী এখন শুরু হয়ে গিয়েছে বর্ষাকাল। এই সময় সকাল হোক বা সন্ধ্যে সবসময় পড়তে থাকে বৃষ্টি। আর এই বৃষ্টির আমেজে এক কাপ চা বা কফির সঙ্গে যদি থাকে পকোড়া তাহলে বৃষ্টি ভেজা সন্ধ্যেবেলার দৃশ্যটাই আলাদা হয়ে পড়ে। তবে, বৃষ্টির রাতে আপনারা বাইরে বেরিয়ে কি করে পকোড়া কিনতে যাবেন? তাই, বাড়িতে থাকা কয়েকটি উপকরনের মাধ্যমে তৈরি করে নিন মুচমুচে ও মুখোরচক কিছু স্নাক্স। চলুন তাহলে, আর দেরি না করে ঝটপট জেনে নিন সোয়াবিনের ছোট ছোট পকোড়া তৈরি প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

সোয়াবিন
বেসন
কালো জিরে
পছন্দমতো সবজি
কনফ্লাওয়ার
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
আদা কুচি
গোলমরিচ গুঁড়ো
লবণ
চিনি
সাদা তেল

প্রণালী-

১. প্রথমে, ১ বাটি মতো ছোট ছোট সোয়াবিন নিয়ে সেটি ভালোকরে সিদ্ধ করে জল ঝরিয়ে নিন। অন্যদিকে নিজেদের ইচ্ছেমতো কয়েকটি সবজি টুকরো করে কেটে একটি পাত্রে পরিমানমতো জলে সিদ্ধ করে নিন। এখানে, আপনারা ১ বাটি মতো সবজি সিদ্ধ করে নিন। এবার সিদ্ধ সবজি গুলি জল ঝড়িয়ে কিছুক্ষণ ঠান্ডা করে নেওয়ার পর স্ম্যাশ করে নিন, অর্থাৎ হাতের সাহায্যে মেখে নিতে হবে।

২. এখন একটি পাত্রে, ১ বাটি সবজি মাখা নিয়ে এর মধ্যে পরিমাণমতো বেসন, সামান্য কালো জিরে, ১ চামচ আদা কুচি, ১ মুঠো ধনেপাতা কুচি, পরিমান মত কাঁচা লঙ্কা কুচি, স্বাদমতো লবণ, চিনি দিয়ে প্রথমে সমস্ত শুকনো উপকরণ বেশ ভালোভাবে মেখে নিন।

৩. এরপর সমস্ত শুকনো উপকরনের মধ্যে সিদ্ধ করা ছোট ছোট সোয়াবিন, ৩ চামচ কর্নফ্লাওয়ার, সামান্য গোলমরিচ গুঁড়ো দিয়ে অল্প অল্প জল মিশিয়ে একটি ঘন ব্যাটার তৈরি করে নিন।

৪. অবশেষে, কড়াইয়ে ১ কাপ মতো সাদা তেল গরম করে তৈরা করা ঘন মিশ্রণটি থেকে ছোট ছোট সোয়াবিন গুলি ভেজে তুলে নিন। আর এক্ষেত্রে আপনারা ব্যাটার তৈরির সময় সিদ্ধ করা সোয়াবিনগুলি পেস্ট করেও দিয়ে দিতে পারেন। এরপর সমস্ত মিশ্রনটি থেকে অল্প অল্প করে ব্যাটার তেলে মধ্যে ছেড়ে লালচে রঙ ধরিয়ে ভেজে তুলে নিন। ব্যস তাহলেই তৈরি মুচমুচে ও মুখরোচক সোয়াবিনের পকোড়া।

সোয়াবিন বাচ্চাদের স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত ভালো তাই এই স্ন্যাক্সটি তৈরি করে টমেটো সস বা ধনেপাতার চাটনির সঙ্গে তাদের পরিবেশন করতে পারেন।

Related Articles