×
লাইফস্টাইল

সন্ধ্যার জলখাবারে চটপট বানিয়ে ফেলুন সুস্বাদু সিঙ্গারা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

সন্ধ্যা বেলার চায়ের সাথে সকলেরই একটা টায়ের দরকার পড়ে। আর আপনি যদি বাঙালি হন তবে সন্ধ্যা হলে চায়ের সাথে হোক কিংবা এমনি সিঙ্গারা হলো সব চেয়ে প্রিয়। বর্তমানে যা শরীরের অবস্থা তাতে রোজ রোজ দোকান থেকে কিনে খাওয়া খুব একটা ভালো নয়। তাই তো বানিয়ে ফেলতে হবে বাড়িতে। আজ আপনাদের বলবো বাড়িতে কী ভাবে দোকানের মতো মুচ মুচে খাস্তা সিঙ্গারা বানাবেন।

বিজ্ঞাপন

উপকরণ:

১.রিফাইন তেল
২. ময়দা
৩. আলু
৪. বাদাম
৫.নুন
৬. চিনি
৭.পাঁচ ফোড়ন
৮. গোটা শুকনো লঙ্কা
৯. হলুদ গুঁড়ো
১০. জিরে গুঁড়ো
১১. ধনে গুঁড়ো
১২. সাই গরম মশলা
১৩. আদা
১৪. কাচা লঙ্কা

প্রণালি:

একটা বড়ো বাটিতে ময়দা, অল্প চিনি, নুন এবং রিফাইন তেল নিয়ে সব কিছু ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপরে অল্প অল্প জল দিয়ে ময়দা মেখে নিতে হবে। মাখা হয়ে গেলে ৩০-৬০ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে।

অন্যদিকে শুকনো খোলায় গোটা শুকনো লঙ্কা এবং পাঁচ ফড়ন অল্প ভেজে গুঁড়ো করে নিতে হবে। তবে একদম ফাইন গুঁড়ো নয় একটু দানা দানা থাকতে হবে। অন্যদিকে কাচা লঙ্কা এবং আদা একটু থেঁতো করে নিতে হবে। এর সাথে আলু নিজের পছন্দের সাইজে কেটে অর্ধেক সেদ্ধ করে নিতে হবে।

এরপরে কড়াইতে অল্প তেল দিয়ে বাদাম গুলো ভেজে নিতে হবে। এরপরে ওই তেলে গুঁড়ো করা পাঁচ ফড়ন- লঙ্কার গুলো দিয়ে তারপরে আদা থেঁতো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। তারপরে ওর মধ্যে অর্ধেক সেদ্ধ করা আলু, হলুদ গুঁড়ো,জিরে গুঁড়া,ধনে গুঁড়ো, নুন ও অল্প চিনি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে অল্প জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে।

তারপরে ঢাকা খুলে গরম মশলা আর বাদাম দিয়ে জল শোকানো অব্দি রান্না করতে হবে। এর পরে ময়দা মাখার থেকে লেচি কেটে চঙের মতো আকার গড়ে ভেতরে আলুর পুর দিয়ে ভালো করে মুখ বন্ধ করে দিতে হবে।

সিঙ্গারা গড়া হলে কড়াইতে তেল দিয়ে ৫০% তেল গরম হলে একে একে সিঙ্গারা গুলো দিয়ে ভেজে নিলেই মুচ মুচে সিঙ্গারা রেডি।

Related Articles