×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু রুই মাছের রেজালা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

রবিবার মানেই বাঙালির কাছে ছুটির দিন। এই দিন সকল বাঙালির দাবি পেট পুরে খাবার খাওয়া। আর সেটি সম্ভব হয়ে ওঠে যখন খাদ্যতালিকায় থাকে সমস্ত ভাল-মন্দ খাবার। তাহলে চলুন আজও আপনার খাদ্য তালিকা রাজকীয় করে তুলুন একটি অসাধারণ মাছের রেসিপির মাধ্যমে। কেননা বাঙালির যে সবচেয়ে প্রিয় মাছ। আর এই মাছের মধ্যে রুই মাছের জনপ্রিয়তায় আলাদা। তবে, একই ধরনের রুই মাছের ঝোল বা কালিয়া কতো খাবেন? বানিয়ে ফেলুন রুই মাছের রেজালা। যা গরম গরম ভাত, ফ্রায়েড রাইস, পোলাও কিছু সঙ্গে অতি সহজে পরিবেশন করতে পারবেন। দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

রুই মাছ- ৪০০গ্রাম
পাতিলেবুর রস- অর্ধক
চেরা কাঁচা লঙ্কা- ৪ টি
পেঁয়াজ বাটা-২ টি
আদা বাটা- ১ চামচ
রসুন বাটা- ১ চামচ
কাজু বাদাম বাটা- ১০ টি
পোস্ত বাটা- ২ চামচ
টক-মিষ্টি দই- ৩ চামচ
তেজপাতা- ২ টি
শুকনো লঙ্কা- ৪ টি
দারুচিনি- ২ টুকরো
গোলমরিচ- ৪/৫ টি
এলাচ- ২/৩ টি
লবঙ্গ- ৩/৪ টি
জয়িত্রী- অর্ধেক
গোলমরিচ গুঁড়া- ১ চামচ
গরম মশলার গুঁড়ো- ১ চা চামচ
লবণ- স্বাদমতো
চিনি- স্বাদমতো
গোলাপজল- ১ চা চামচ
কেওড়ার জল- ১ চা চামচ
সাদা তেল- পরিমানমতো

প্রণালী-

প্রথমে রুই মাছের টুকরোগুলি ভালোভাবে ধুয়ে এর মধ্যে অর্ধেক পাতিলেবুর রস দিয়ে কিছুক্ষন ম্যারিনেটের জন্য রেখে দিন। এবারে করাইয়ে পরিমাণ মতো সাদা তেল গরম করে মাছগুলি ভেজে তুলে নিন।

এবার এই গরম তেলে আরো ১ চামচ ঘি মিশিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা ও গোটা গরম মশলা ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে পেঁয়াজ বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করুন।

মিনিট ২ পর এর মধ্যে আদা বাটা, রসুন বাটা, দই দিয়ে রান্না করুন। এরপর মশলা কষাতে কষাতে এর মধ্যে কাজু বাদাম বাটা, পোস্ত বাটা ও স্বাদমতো লবণ, চিনি মিশিয়ে ক্রমাগত নড়াচড়া করে সমস্ত উপকরন বেশ ভালোভাবে কষিয়ে নিন।

কষানো মশলা থেকে তেল ছেড়ে এলে এবারে এর মধ্যে পরিমান মতো উষ্ণ জল মিশিয়ে নিন। এখন সামান্য নাড়াচাড়া করে ঝোল ফুটে ওঠার অপেক্ষা করুন। তারপর ঝোল ফুটে উঠলে ভেজে রাখা রুই মাছের টকরো গুলি এর মধ্যে দিয়ে ৫ মিনিটমতো রান্না করে নিন।

এবার গ্যাসের ফেম লোতে রেখে মাছের ঝোলের মধ্যে গোলাপ জল ও কেওড়া জল মিশিয়ে নিন। সবশেষে ওপর থেকে গোলমরিচ গুঁড়ো, গরম মসলার গুঁড়া, ঘি ছড়িয়ে নিলেই তৈরি দুর্দান্ত স্বাদের রুই মাছের রেজালা।

Related Articles