×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু নিরামিষ ঝিঙে মুগডালের ঘন্ট, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

পুষ্টিতে ভরপুর খাদ্যের মধ্যে অন্যতম হলো মুগ ডাল। এর মধ্যে থাকা প্রোটিন যেমন ওজন কমায় তেমনই শরীরে রক্ত সঞ্চালনের প্রক্রিয়া স্বাভাবিক রাখে। তাই নিরামিষাশীরা তাদের খাদ্যতালিকায় অবশ্যই যুক্ত করুন মুগ ডাল। এছাড়া অন্যদিকে নিরামিষের সুপার ফুড বলা হয় মুগডালকে। তবে,সাধারন মুগ ডাল আর কতো খাবেন, তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ভিন্ন ধরনের মুগ ডালের এক অসাধারণ রেসিপি নিয়ে। চলুন তাহলে জেনে নিন মুগ ডাল দিয়ে ঝিঙের নিরামিষ ঘন্ট তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ঝিঙে- ৫০০ গ্রাম
আলু- ১ টি
মুগডাল- হাফ কাপ
আদা কুচি- ১ ইঞ্চি
কাঁচা লঙ্কা- পরিমানমতো
পাঁচফোড়ন- হাফ চামচ
শুকনো লঙ্কা- ২ টি
তেজপাতা- ২/৩ টি
লাল লঙ্কার গুড়ো- হাফ চামচ
কাশ্মিরী লঙ্কার গুড়ো- হাফ চামচ
জিরে গুড়ো- হাফ চামচ
ধনে গুড়ো- হাফ চামচ
ভাজা মশলা- হাফ চামচ
ঘি- ১ চামচ
লবন- স্বাদমতো
চিনি- স্বাদমতো
হলুদ- পরিমানমতো
সরষের তেল- পরিমানমতো

প্রণালী-

প্রথমে ডাল ভালোভাবে ধুয়ে ৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন। অন্যদিকে ঝিঙে ও আলু গুলি ডুমো ডুমো করে কেটে নিন। এবার কড়াইয়ে ২ চামচ সরষের তেল গরম করে কেটে নেওয়া আলু গুলির মধ্যে পরিমান মত লবন ও হলুদ মিশিয়ে ভেজে তুলে নিন।

এরপর ওই একই গরম তেলে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ও তেজপাতা ফোড়ন দিন। এখন ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এর মধ্যে ভিজিয়ে রাখা ডালের জল ঝড়িয়ে দিয়ে দিন। তারপর ৫ মিনিট ভালোভাবে কষিয়ে নিন। এবার কেটে রাখা ঝিঙে, পরিমানমতো লবন, হলুদ দিয়ে নাড়াচাড়া করুন। এরপর একটি ঢাকনার সাহায্যে ঢেকে ৬/৭ মিনিট রান্না করুন।

ঝিঙে ও ডাল ভালোভাবে কষিয়ে এর মধ্যে সামান্য জল মিশিয়ে নিন। তারপর এর মধ্যে লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, গ্রেটেড আদা দিয়ে সমস্ত মশলা ভালোকরে কষিয়ে নিন। কষানো হয়ে এলে এর মধ্যে ভেজে রাখা আলুগুলি দিয়ে সামান্য নাড়াচাড়াকরে পরিমাণ মতো জল মিশিয়ে নিন।

এখন ঝোল ফুটে এলে ওপর থেকে কয়েকটি চেড়া কাঁচালঙ্কা ও সামান্য চিনি ছড়িয়ে ঢাকা দিয়ে রান্না করুন যতক্ষণ না পর্যন্ত গ্রেভি ঝোলের ঘনত্ব বেড়ে আসছে। ৬/৭ মিনিট পর ঢাকা তুলে ঘি, ভাজা মশলা মিশিয়ে নিলেই তৈরি দুর্দান্ত সাধের মুগ ডাল দিয়ে ঝিঙের নিরামিষ ঘন্ট।

তাহলে আর দেরি কিসের এই অসাধারণ রেসিপিটি ঝটপট তৈরি করে দুপুরে গরম গরম ভাত বা রাত্রে রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করে ফেলুন।

Related Articles