×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু ভেজ ডাল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভোজনরোসিক বাঙালি সাধারন ভাত, ডালেও সন্তুষ্ট। তাই আজ গ্রীষ্মকালে নানান রকম সবজি দিয়ে তৈরি করে ফেলুন ভেজ ডালের অসাধারণ রেসিপিটি। যা দুপুরের গরম গরম ভাত, পোলাও, ফ্যাইডরাইস, রুটি, লুচি, পরোটা সব কিছুর সঙ্গে খেতে দারুন লাগবে। আর এই রান্নাটি পুরো অনুষ্ঠান বাড়ির মতো তৈরি করতে চাইলে হুবহু একই পদ্ধতি অবলম্বন করে করে নিন। চলুন তাহলে জেনে নিন অনুষ্ঠান বাড়ির স্বাদে ভেজ ডাল তৈরির প্রণালী-

উপকরণ-

মুগ ডাল
কাঁচা লঙ্কা
টমেটো কুচি
টুকরো করে কাটা ফুলকপি
বিন্স কুচি
গাজর কুচি
কড়াইশুঁটি
আদা বাটা
কাজুবাদাম
কিশমিশ
তেজপাতা
শুকনো লঙ্কা
সাদা জিরে
ছোট এলাচ
গোটা গরম মশলা
চিনি
লবণ
হলুদ
ঘি
সাদা তেল

প্রণালী-

প্রথমে কড়াইয়ে ১ চামচ ঘি গরম করে ১০০ গ্রাম মুগ ডাল বাদামি রঙ করে ভেজে তুলে নিন। এবার এর মধ্যে পরিমাণ মত জল মিশিয়ে নিন। এখন সামান্য লবন ও ৭/৮ টি চেরা কাঁচা লঙ্কা মিশিয়ে ডাল ফুটে ওঠার অপেক্ষা করুন।

ডাল ফুটে উঠলে ঢাকনার সাহায্যে ঢেকে রান্না করে নিন। কিছুক্ষণ পর ডাল সিদ্ধ ও ঘন হয়ে এলে সামান্য জল মিশিয়ে নামিয়ে নিন। অন্যদিকে আরেকটি কড়াইয়ে পরিমানমতো সাদা তেল গরম করে টুকরো করে কাটা ফুলকপি, বিন্স, গাজর কুচি ও কড়াইশুঁটি এবং সামান্য লবন দিয়ে সমস্ত সবজি ভেজে নিন।

এবার কিছুক্ষণ ঢাকা দিয়ে সবজিগুলি রান্না করে নিলেই তা সিদ্ধ হয়ে উঠবে। তারপর ঢাকা তুলে সমস্ত সবজি একটি পাত্রে তুলে নিন। এরপর সেই একই গরম তেলে ১ টি তেজপাতা, ৩ টি ছোট এলাচ, ১ টি শুকনো লাল লঙ্কা, হাফ চা চামচ গোটা জিরে ফোড়ণ দিন।

ফোড়ণ থেকে মিষ্টি গন্ধ বের হলে এরমধ্যে ১ টি টমেটো কুচি, ১ চামচ আদা বাটা, ১ চা চামচ হলুদ গুড়ো ও স্বাদমতো চিনি দিয়ে বেশ ভালোভাবে মশলা কষিয়ে নিন। মশলা কষাতে কষাতে এর মধ্যে ভেজে নেওয়া সমস্ত সবজি দিয়ে নাড়াচাড়া করে সামান্য কাজু বাদাম ও কিশমিশ মিশিয়ে নিন।

এখন এরমধ্যে সিদ্ধ করা ডাল, স্বাদমতো লবন দিয়ে নাড়াচাড়া করে ডাল ফুটিয়ে নিন। এবার ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না করে হাফ চা চামচ গরম মশলা ও ১ চামচ ঘি ছড়িয়ে পরিবেশন করুন একেবারে অনুষ্ঠান বাড়ির স্বাদে ভেজ ডাল।

Advertisement

Related Articles