×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য পাঁচফোড়ন দিয়ে কাটা পোনার তেলঝাল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

গ্রীষ্মকালের এই চিরচিরে গরমে গৃহবধূদের রান্না করতে করতে যেনো নাজেহাল অবস্থা। তাই আজ আপনাদের কথা মাথায় রেখেই হাজির হয়েছি এক রেসিপি নিয়ে যা অতি সহজেই, সামান্য উপকরনে এবং মাত্র কয়েক মিনিটে তৈরি করে নিতে পারেন। সাথে এটি অতি সাধারণ একটি রেসিপি হলেও দুপুরের ভাতের সঙ্গে খেতে অসাধারণ লাগবে। এছাড়াও এই গরমে রিচ খাবার খাওয়া আমাদের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। তাই মাঝে মধ্যে কম মশলাযুক্ত খাবার খাওয়া উচিত। তাহলে চলুন দেরি না করে ঝটপট তৈরি করে নিন পাঁচফোরন দিয়ে কাটা পোনার তেলঝাল। জেনে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

কাতলা মাছ
কাঁচা লঙ্কা
আদা
গোটা জিরে
পাঁচফোড়ন
গোলমরিচ
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
হলুদ গুঁড়ো
লবণ
চিনি
সরষের তেল

প্রনালী-

প্রথমে ৮ পিস কাতলা মাছ ভালোভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে কাতলা মাছের মধ্যে পরিমান মত লবন ও হলুদ গুঁড়ো, সরষের তেল মিশিয়ে ১০ মিনিট ম্যারিনেটের জন্য রেখে দিন।

এবার একটি মিক্সার গ্রাইন্ডারে দেড় চামচ গোটা জিরে, ৮-১০ টি গোটা গোলমরিচ, ১ ইঞ্চি আদা ও পরিমাণ মতন জল নিয়ে স্মুদ পেস্ট তৈরি করে নিন।

এবার কড়াইয়ে পরিমাণমতো সরষের তেল গরম করে নিন। তবে যেহেতু এটি তেল ঝাল সে ক্ষেত্রে তেলের পরিমাণ একটু বেশি নিতে হবে। তারপর তেলের মধ্যে ম্যারিনেট করে রাখা মাছগুলি লালচে রং করে ভেজে নিন।

এবার একই গরম তেলে হাফ চা চামচ পাঁচফোড়ন ও তৈরি করা মশলা, হাফ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো ও স্বাদমতো লবণ দিয়ে সমস্ত কিছু বেশ ভালোভাবে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে এলে এরমধ্যে পরিমাণমতো উষ্ণ গরম জল ও কয়েকটি চেরা কাঁচা লঙ্কা, ১ চামচ চিনি মিশিয়ে ঝোল ফুটে ওঠার অপেক্ষা করুন।

এরপর ফুটন্ত ঝোলে ভেজে রাখা মাছ গুলি দিয়ে ২ মিনিট নাড়াচাড়া করে নিন। অবশেষে মিনিট পাঁচেক ফুটিয়ে নিলে তৈরি পাঁচফোরন দিয়ে কাটা পোনার তেল ঝাল।

Related Articles