×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু কাতলা কালিয়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় হোক বা কোন অনুষ্ঠান বাঙালি পাতে কিছু থাক আর না থাক মাছ থাকবেই। আর এই মাছের মধ্যে সবচেয়ে বেশি চল কাতলা মাছের। দই কাতলা, কাতলা মাছের ঝোল ইত্যাদি বহু জনপ্রিয়। এইরকমই আরেকটি জনপ্রিয় রেসিপি হলো কাতলা কালিয়া। তাই আজ তৈরি করে নিন বাঙালির ঐতিহ্যবাহী কাতলা মাছের কালিয়া। দেখে নিন প্রণালী-

উপকরণ-

কাতলা মাছ
পেঁয়াজকুচি
পেঁয়াজবাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
কাজু বাদাম বাটা
টক দই
চেরা কাঁচা লঙ্কা
তেজপাতা
শুকনো লঙ্কা
গোটা গরম মশলা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
ধনে গুঁড়ো
জিরেগুঁড়ো
গরম মসলার গুঁড়া
লবণ
চিনি
সরষের তেল

প্রনালী-

প্রথমে, কাতলা মাছের মধ্যে হাফ চা চামচ লবণ, হাফ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ১০-১৫ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। এবার কড়াইয়ে পরিমানমতো সরষের তেল গরম করে মাছ গুলি ভালো করে ভেজে তুলে নিন।

এবার এই গরম তেলে গোটা গরম মশলা, ১ টি শুকনো লঙ্কা, ২ টি তেজপাতা ফোড়ন দিয়ে ১ টি পেঁয়াজ কুচি দিয়ে ২/৩ মিনিট ভেজে নিন। এবার এর মধ্যে ১ টি পেঁয়াজ বাটা দিয়ে নাড়াচাড়া করে নিন।

২ মিনিট পর এর মধ্যে ১ চা চাচম রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ হলুদ গুড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, স্বাদমতো লবণ ও চিনি দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে কষিয়ে নিন।

কিছুক্ষণ পর এর মধ্যে ১ টি টমেটো বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে ২৫ টি কাজু বাদাম বাটা, ২ চামচ টক দই, ১/২ চামচ গরম মসলার গুঁড়ো দিয়ে মিনিট খানেক কষিয়ে ১ কাপ উষ্ণ জল মিশিয়ে নিন।

এবার ঝোল ফুটে উঠলে ভেজেঞ রাখা মাছগুলি এর মধ্যে দিয়ে দিন। সবশেষে উপর থেকে ৫/৬ টি চেরা কাঁচা লঙ্কা, ১ চামচ ঘি, ১/২ চামচ গরম মশলা ছড়িয়ে মিনিট ৫ ঢাকা দিয়ে রান্না করে নিলেই তৈরি দুর্দান্ত স্বাদের কাতলা মাছের কালিয়া

Advertisement

Related Articles