×
লাইফস্টাইল

দুপুরের খাবারে সুস্বাদু ফুলকপির কোর্মা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বেশিরভাগ বাঙালি বাড়িতে শনিবার মানে নিরামিষ আহারের দিন। তবে, শুধু শনিবার বলে নয় অনেকে এমন রয়েছেন যারা আমিষ খান না, পুরো নিরামিষভোজী। তাই আপনারা আজ খাদ্য তালিকায় যুক্ত করে নিন এই রাজকীয় পদটি। যা স্বাদে গন্ধে একেবারে অতুলনীয়। গরম গরম ভাত বা ফ্রাইরাইসের সঙ্গে যদি থাকে এই পদ তাহলেতো কোন কথাই হবেনা! পাত পরিষ্কার করে খাবেন সকলেই। চলুন তাহলে জেনে নিন ফুলকপির কোর্মা তৈরির প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ফুলকপির টুকরো
পেঁয়াজ বাটা
চেরা কাঁচা লঙ্কা
আদা বাটা
কাজু বাদাম
চালমগজ
টক দই
ফ্রেস ক্রিম
তেজপাতা
ছোট এলাচ
বড় এলাচ
দারুচিনি
গুঁড়ো গরম মশলা
বেরেস্তা
লবণ
চিনি
তেল
ঘী

প্রণালী-

প্রথমে কড়াইয়ে পরিমানমতো জলে ১ চা-চামচ লবন মিশিয়ে ফুলকপির টুকরো গুলি দিয়ে ৩-৪ মিনিট ভালোভাবে ভাপিয়ে নিন। এরপর ফ্রাইংপ্যানে পরিমাণমতো তেল গরম করে সিদ্ধ ফুলকপি ভেজে তুলে নিন।

এবার একই তেলে ২ টি তেজপাতা, ৩ টুকরো দারুচিনি, ১ টি বড় এলাচ, ৩-৪ টি বড় এলাচ, ১ টুকরো জৈত্রী ফোড়ন দিয়ে ৫-৬ টি কাঁচা লঙ্কা কুচি, ২ টি পেঁয়াজ বাটা, ১ চামচ আদা বাটা দিয়ে ২-৩ মিনিট রান্না করুন।

তারপর একটি মিক্সার গ্রাইন্ডারে বেশ কিছুটা কাজুবাদাম, চালমগজ ও পরিমানমতো জল দিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি কষানো মসলার মধ্যে দিয়ে নাড়াচাড়া করুন।

কিছুক্ষন পর এর মধ্যে ৪ চামচ টক দই ও ফ্রেসক্রিম, ১ চা চামচ লবন ও চিনি দিয়ে ১ কাপ জল মিশিয়ে নিন। এবার গ্রেভি ফুটে এলে এর মধ্যে ভেজে রাখা ফুলকপির টুকরো, ১/২ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১ চামচ ঘি ও পরিমানমতো বেরেস্তা দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না করে নিন।

ব্যাস তাহলেই তৈরি দুর্দান্ত স্বাদের ফুলকপির কোর্মা। চাইলেই আপনারা ওপর থেকে কিছুটা পরিমাণ বেরেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করে নিন এই রেসিপিটি।

Related Articles