×
লাইফস্টাইল

সিদ্ধ ডিম ও পেঁয়াজ দিয়ে সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু খাবার, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

আমাদের বাঙলীরা হলাম খাদ্য প্রেমী। আমাদের সব সময় কিছুনা কিছু খাওয়ার মাধ্যমে মুখ চলতেই থাকে। তবে আমাদের খাওয়ার ধরন কিন্তু একেক রকম। সকালে কেউ ব্রেকফাস্ট হিসেবে রুটি তরকারি বা পাউরুটি কলা পছন্দ করেন, আবার কেউ ভাত খান। এছাড়া দুপুরে সাধারণ ভাবে ভাত মাছ থাকে। রাতে ডিনারে রুটি বা ভাত থাকে। যাই হোক, এর বাইরেও আমাদের সন্ধ্যেবেলার জন্যে কিছু হালকা নাস্তা রাখতে হয় বৈকি! নয়তো টিভির ডেইলি সোপ দেখার মজাটাই যেন চলে যায়। তবে সন্ধ্যে বেলার নাস্তা হিসেবে কী খাবেন বা কী বানাবেন সেটা ভেবে পান না তাইতো! কখনো চা এর সঙ্গে হালকা খবর চলে আবার কখনো ভাজাভুজি না ছাড়া ভাল লাগেনা তাইতো! চিন্তা নেই আজ আপনাদের জানাবো একটি নতুন ধরনের ডিমের রেসিপি! চলুন জেনে নিন এই রেসিপির প্রণালী!

বিজ্ঞাপন

উপকরণ:

পাঁচটা পেঁয়াজ কুচি কুচি করে কাটা
পাঁচটা কাচা লঙ্কা কুচি কুচি করে কাটা
স্বাদ অনুযায়ী লবন
তিনটে সিদ্ধ ডিম নিয়ে সেটি চার ভাগ করে কেটে তার থেকে একটি পিস করা ডিম সরিয়ে রাখুন
এক কাপ বেসন
1/4 চামচ হিং
সামান্য চিলি ফ্লেক্স
১ চামচ ভাজা জিরে গুঁড়ো
সামান্য ধনে পাতা

প্রণালী:

লবন এবং লঙ্কা কুচি কুচি করে কেটে একসঙ্গে মিশিয়ে নিন, এরপর খানিকটা লবন মিশিয়ে, পেঁয়াজ গুলিকে নরম করার জন্যে কিছুক্ষন একটি পাত্রে ঢাকা দিয়ে রেখে দিন।

এরপর ৩০ মিনিট গিয়ে গেলে সেই পেঁয়াজগুলির মধ্যে বেসন মিশিয়ে নিন ভাল করে। এরপরই তাতে কিছুটা হিং এবং চিলি ফ্লেক্স, ভাজা জিরে গুঁড়ো, ধনে পাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

এরপর এর মধ্যে যে ডিমের টুকরো টা সরিয়ে রেখেছিলেন সেটা গ্রেড করে দিন। এরপরই ভাল করে মিশিয়ে কিছুক্ষন ঢাকা দিয়ে রাখুন।

এরপর হয়ে গেলে, মিশ্রণটির মধ্যে থেকে কিছুটা মিশ্রণ তুলে তুলে চ্যাপ্টাকৃতি করে ওই চারটি করো করে কেটে রাখা ডিমের টুকরো গুলি রেখে ভাল করে ঢেকে একটা ডিমের ডেভিলের আকারে গড়ে তুলতে হবে।

এরপর গ্যাসের আঁচ হালকা করে কড়াইতে তেল দিয়ে ওই ডিমের ডেভিলের শেপগুলিকে ভেজে নিন লাল করে। এরপর হয়ে গেলে তুলে নিয়ে, গরম গরম টমেটো শসের সঙ্গে পরিবেশন করুন।

Related Articles