×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু দুধ পটল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

ঋতু পরিবর্তন হতে না হতেই বাজারে এসে পড়েছে হরেক রকম সবজি। আর এই গ্রীষ্মকালে সবচেয়ে জনপ্রিয় পটল। এই সবুজ সবজির মধ্যে যেমন রয়েছে গুন তেমনি রয়েছে বিভিন্নভাবে পটল রান্না করবার উপায়। তাই আজ হাজির নতুন এক রেসিপি নিয়ে, বিশেষকরে যারা নিরামিষ আহার করেন তাদের জন্য। কারন এটি সম্পূর্ন নিরামিষ পদ। তাহলে চলুন আর দেরি না করে জেনে নিন সুস্বাদু দুধ পটল তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

পটল
দুধ
আদা কুচি
কাঁচা লঙ্কা কুচি
হলুদ গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
তেজপাতা
লবঙ্গ
এলাচ
দারুচিনি
গোটা জিরে
চিনি
লবণ
সরষের তেল
ঘি

প্রণালী-

প্রথমে, পরিমানমতো পটল ভালোভাবে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর পটলগুলি মাঝ বরাবর চিরে নিয়ে পরিমানমতো হলুদ ও লবণ মিশিয়ে ৫-১০ মিনিট ম্যারিনেটের জন্য রেখে দিন।

এরপর একটি পাত্রে আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ও সামান্য পরিমানে জল নিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মিশিয়ে নিন।

তারপর কড়াইয়ে পরিমাণমতো সরষের তেল গরম করে ম্যারিনেট করে রাখা পটল গুলি ভেজে তুলে নিন। এবার এই একই তেলে তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি ও গোটা জিরে ফোড়ন দিয়ে ৩০ সেকেন্ড নাড়াচাড়া করে নিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বেরোলে এর মধ্যে তৈরি করা মশলা, স্বাদমতো লবন ও চিনি দিয়ে বেশ ভালোভাবে মশলাটি কষিয়ে নিন।

এবার মশলাটি কষে এলে ভেজে রাখা পটল গুলি দিয়ে মিনিট ৩ নাড়াচাড়া করুন। এরপর ধাপে ধাপে এর মধ্যে দুধ মিশিয়ে নিতে হবে। তাই প্রথম ধাপে কিছুটা পরিমান দুধ মিশিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। দ্বিতীয় ধাপে ৩ মিনিট পর ঢাকা তুলে বাকি দুধ মিশিয়ে আবারো মিনিট ৩ ঢাকা দিয়ে রান্না করে নিন।

অবশেষে, ঢাকা তুলে উপর থেকে ১ চামচ ঘি ও সামান্য গরম মসলা গুঁড়ো ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের দুধ পটল।

Related Articles