×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু বেগমতি চিকেন, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাঙালির রবিবারের দুপুর মানেই একসঙ্গে বসে হইহুল্লর এবং জমিয়ে খাওয়া দাওয়া। তাই এদিন সকলেই খাদ্য তালিকাকে রাজকীয় করে তুলতে বেছে নেন চিকেনের আইটেম। তবে, একই স্বাদের চিকেন খেতে কারোর-ই ভালো লাগেনা। তাই, আজ তৈরি করে নিন একেবারে নতুন স্বাদের বেগবতি চিকেন। কি নাম শুনেই জিভে জল চলে এলো তো? তাহলে চলুন ঝটপট তৈরি করে নিন এই রেসিপিটি, যা অতি সামান্য উপকরণের মাধ্যমে, সহজেই তৈরি করে নেওয়া যায়। দেখে নিন প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

চিকেন
এলাচ
পেঁয়াজ কুচি
কাঁচা লঙ্কা
আদা বাটা
রসুন বাটা
হলুদ গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
কালো মরিচ গুঁড়ো
কাজুবাদাম বাটা
ধনেপাতা
পেঁয়াজ পাতা
লবণ
সাদা তেল

প্রনালী-

প্রথমে কড়াইয়ে পরিমাণমতো সাদা তেল গরম করে ২ টি এলাচ ও ১ টি মিহি করে কুচিয়ে নেওয়া পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ কষাতে কষাতে এর মধ্যে স্বাদমতো লবণ মিশিয়ে নিন। পেঁয়াজের মধ্যে লালচে রঙ ধরে এলে এখন এর মধ্যে ৫ চামচ আদা ও রসুন বাটা দিয়ে দিন। তারপর কষানো মশলার মধ্যে চিকেনের টুকরোগুলি দিয়ে ৫-৭ মিনিট নাড়াচাড়া করুন।

এবার যখন দেখবেন পেঁয়াজ ও চিকেন থেকে তেল ছেড়ে এসেছে তখন এর মধ্যে ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ২-৩ মিনিট রান্না করে নিন।

এবারে এর মধ্যে ১০-১২ টি কাজু বাদাম বাটা, ১/২ চা চামচ কালো মরিচ গুঁড়ো দিয়ে সমস্ত উপকরণ আবারও বেশ ভালোভাবে কষিয়ে নিন।

চিকেন কষানোর মাঝে আপনারা অন্য একটি কড়াইয়ে বেশ কিছুটা জল গরম করে এর মধ্যে পরিমাণমতো ধনেপাতা, পেঁয়াজ পাতা ও ১০ টি লঙ্কা ভাপিয়ে নিন। আর অন্যদিকে একটি পাত্রে বরফ জল নিয়ে রাখুন। এবারে ঠিক ১ মিনিট পর ভাপানো পাতা ও কাঁচা লঙ্কা গুলি তুলে ঠান্ডা জলের মধ্যে দিয়ে দিন।

এরপর, এই পাতাগুলি পেস্ট করে কষানো চিকেন এর মধ্যে দিয়ে দিন এর সাথে ১ কাপ উষ্ণ জল-ও মিশিয়ে নিন। অবশেষে যখন দেখবেন ঝোল ফুটে গ্রেভিতে পরিণত হয়েছে তখনই বুঝে নেবেন তৈরি হয়ে গিয়েছে একেবারে নতুন স্বাদের এই বেগমতি চিকেন।

Related Articles