×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য কাঁচা আম দিয়ে রুই মাছের ঝোল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। তবে রোজ এক ধরনের মাছের ঝোল খেতে কারোরই ভালো লাগে না। তাই স্বাদ বদলাতে এই গরমের সময় কাঁচা আম দিয়ে মাছের এক রেসিপি নিয়ে আসা হয়েছে আপনাদের জন্য। একটি দুর্দান্ত মাছের রেসিপি ‘আম রুই’। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কী ভাবে এই অভিনব রেসিপিটি বানাবেন।

বিজ্ঞাপন

• উপকরণ :—

১. রুই মাছ
২. কাঁচা আম
৩. আলু
৪. নুন
৫. চিনি
৬. সরষে তেল
৭. পাঁচ ফোড়ন
৮. কাঁচা লঙ্কা
৯. শুকনো লঙ্কা
১০. ধনে গুঁড়ো
১১. জিরে গুঁড়ো

• প্রণালী :—

প্রথমে রুই মাছ গুলো ঠান্ডা জলে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপরে মাছের পিস গুলোতে নুন হলুদ ভালো করে মাখিয়ে মিনিট দশেকের জন্য রেখে দিতে হবে। অন্যদিকে একটি কাঁচা আমের খোসা ছাড়িয়ে টুকরো করে নিতে হবে।

আবার একটি আলু খোসা ছাড়িয়ে টুকরো করে ভালো করে ধুয়ে নিতে হবে। এসব করার পর মিক্সিতে ধনে গুঁড়ো, জিরে ও কাঁচা লঙ্কার পেস্ট বানিয়ে নিতে হবে। তারপরে কড়াইতে সরষের তেল দিয়ে গরম হলে তাতে একে একে মাছের পিস গুলো দিয়ে ভেজে নিতে হবে।

এরপরে মাছ ভাজা তেলের মধ্যে গোটা শুকনো লঙ্কা এবং পাঁচফোড়ন দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। তারপর তাতে কেটে রাখা আলু দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ওই ৬-৭ মিনিট আলু ভাজার পর কাঁচা লঙ্কা এবং মসলার পেস্ট কড়াইতে দিয়ে ধিমি আচে কষিয়ে নিতে হবে।

এবার নুন দিয়ে প্রায় ১০ মিনিট আলু আর মসলা কষানো হয়ে গেলে তাতে পরিমাণ মতো জল ঢেলে দিয়ে একটু নাড়িয়ে নিয়ে চাপা দিয়ে রাখতে হবে। ঝোল হালকা ফুটে গেলে তাতে কেটে রাখা আম এবং ভাজা মাছের টুকরো গুলো দিয়ে দিতে হবে। এরপরের ঢাকনা খুলে আরো একবার সব কিছু নেড়েচেড়ে অল্প পরিমাণে চিনি দিয়ে আবারো ৪ মিনিট রান্না করলেই রেডি ‘আম রুই’।

তাহলে আর দেরি না চটজলদি বানিয়ে ফেলুন এই রেসিপিটি। দুপুরে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন এই নতুন স্বাদের আম রুই।

Related Articles