×
লাইফস্টাইল

Recipe: দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু পাহাড়ি ঝাল চিকেন, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

পাহাড়ের কেবল পরিবেশ নয় নানান ধরনের খাবারও বেশ ভালো লাগে। সেই জন্যেই তো মানুষ ছুটি কাটাতে পাহাড়ে দৌড়ায়। আর ব্যস্ততার জন্যে যে সকল মানুষ যেতে পারে না তারা আপসোস করে। তবে এইবার বাড়িতে বসে পাহাড়ের সুন্দর পরিবেশের মজা অনুভব না করতে পারলেও পাহাড়ি চিকেনের স্বাদ বাড়িতে বসেই উপভোগ করতে পারবেন। হ্যাঁ একদম ঠিক দেখছেন। আজ এই প্রতিবেদনে আঙুল চেটে চেটে খাবেন এমন একটি ‘পাহাড়ি ঝাল চিকেন’ – এর রেসিপি আপনাদের বলবো। আর দেরি না করে দেখে নিন রেসিপিটি।

বিজ্ঞাপন

• উপকরণ :
১. চিকেন ১ কেজি
২. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
৩. আদা বাটা ১ টেবিল চামচ
৪. রসুন বাটা ৩ টেবিল চামচ
৫. টমেটো বাটা ৪ টেবিল চামচ
৬. শুকনো লঙ্কা বাটা
৭. গোটা শুকনো লঙ্কা
৮. তেজপাতা
৯. দারচিনি
১০. এলাচ
১১. লবঙ্গ
১২. হলুদ গুঁড়ো ১ চা চামচ
১৩.ধনে গুঁড়ো ১ চা চামচ
১৪. গোলমরিচ গুঁড়ো
১৫. কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
১৬. ধনেপাতা কুচি
১৭. নুন
১৮. চিনি
১৯. সরষে তেল

• প্রণালী :
গ্যাস জ্বালিয়ে কড়াইয়ে সরষে তেল বসিয়ে গরম হয়ে গেলে একে একে শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ ফোড়ন দিয়ে এক মিনিটের মতো সব ভেজে নিতে হবে। তারপরে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, শুকনো লঙ্কা বাটা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিতে হবে। তারপরে গুঁড়ো লঙ্কা ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তারপরে এরপর মাংসের টুকরো গুলো দিয়ে ভালো করে ভেজে নিয়ে উষ্ণ গরম জল দিয়ে কড়াইতে ঢাকা দিয়ে দিন।

তারপরে একে একে সমস্ত গুলো মশলা দিয়ে মাংস সেদ্ধ হওয়া অব্দি মিডিয়াম ফ্লেমে রান্না করুন। এরপরে স্বাদ মতো নুন আর চিনি দিয়ে আরো কিছুক্ষন রান্না করে নেওয়ার পর ভালো করে মাংসের টুকরো গুলো সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে গ্যাস অফ করে দিন। এবার গরম গরম পরিবেশন করুন ‘পাহাড়ি ঝাল চিকেন’। এর স্বাদ একবার খেলে ভুলবেন না।

Related Articles