×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু মৌরালা মাছের ঝাল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

আমাদের সকলেরই উচিত বড়, কাঁটাযুক্ত মাছ খাওয়ার পাশাপাশি ছোট ছোট মাছ খাওয়ার। কারণ ছোট মাছে রয়েছে রোগপ্রতিরোধ ও হাড় মজবুত করার ক্ষমতা। যার মধ্যে অন্যতম মৌরালা মাছ, যা পুষ্টিতে ভরপুর। তাই আজ আপনার হেঁসেলে তৈরি করে নিন অসাধারণ স্বাদের মৌরালা মাছের ঝালের রেসিপি। চলুন তাহলে জেনে নিন প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-
মৌরালা মাছ
আলু
পেঁয়াজ কুচি
রসুন
টমেটো কুচি
চেরা কাঁচা লঙ্কা
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
হলুদ গুঁড়ো
হলুন সরষে
কালো সরষে
লবণ
চিনি
সরষের তেল

প্রনালী-
প্রথমে, একটি মিক্সার গ্রাইন্ডারে দেড় চামচ হলুদ সরষে, হাফ চা চামচ কালো সরষে, সামান্য লবন, ১ টি কাঁচা লঙ্কা ও পরিমানমতো জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

এবার ৪০০ গ্রাম মোরোলা মাছ ভালোভাবে বেছে ও ধুয়ে লবণ, হলুদ মাখিয়ে রেখে দিন। অন্যদিকে ১ টি আলু লম্বাকরে কেটে নিন।

এরপর কড়াইয়ের বেশ কিছুটা সরষের তেল গরম করে ম্যারিনেট করা মাছ গুলি দিয়ে ২ মানিট অপেক্ষা করে নাড়াচাড়া করে লালচে রঙ করে ভেজে তুলে নিন। আর এক্ষেত্রে গ্যাসের ফেম মিডিয়াম টু হাই রাখতে হবে।

এবার এই একই গরম তেলে কেটে রাখা আলুর টুকরোগুলির মধ্যে সামান্য লবণ, হলুদ ছড়িয়ে ভেজে তুলে নিন। এখন এর মধ্যে হাফ চা চামচ কালো জিরে, ৩/৪ টি চেরা কাঁচা লঙ্কা, ২/৩ কোয়া থেঁতো রসুন, ২ টি পেঁয়াজ কুচি দিয়ে ৪-৫ মিনিট নাড়াচাড়া করুন। তারপর এর মধ্যে ১ টি টমেটো কুচি পরিমাণমতো হলুদ গুঁড়ো, লবন, ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন।

মশলা কষানো কষাতে এর মধ্যে ভেজ রাখা আলুর টুকরো গুলি দিয়ে আবারো কষিয়ে নিন। এবার ১ কাপ জল মিশিয়ে ঝোল ফুটে ওঠার অপেক্ষা করুন। ঝোল ফুটতে শুরু করলে এখানে তৈরি করা সরষের মিশ্রনটি দিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ পর এর মধ্যে ভেজে রাখা মাছ, কয়েকদানা চিনি, ৩ টি চেড়া কাঁচা লঙ্কা, ১ চামচ সরষের তেল দিয়ে মিনিট ৫ ঢাকা দিয়ে রান্না করুন। এবারে গ্রেভি গা মাখা হয়ে এলেই তৈরি লোভনীয় স্বাদের মৌরালা মাছের ঝাল।

Related Articles