×
লাইফস্টাইল

Recipe: দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু মাংসের কালিয়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

মাছের কালিয়া কেমন খেতে সেটা আমরা সকলেই জানি। মানে পরিচিত একটি পদের নাম। কিন্তু কখনো ‘মাংসের কালিয়া’ র নাম শুনেছেন ? না জানলেও কুছ পরোয়া নেহি। আজকেই শিখে যাবেন। খুবই সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলতে পারবেন বাড়িতে। আর এই নতুন পদ রান্না করে বাড়ির লোক এবং নিমন্ত্রিত অতিথিদের চমকে দিতে চাইলে শিখে নিন শীঘ্রই। আসুন আর দেরি না করে দেখে নিন:

বিজ্ঞাপন

• উপকরণ :
১. মটনের পিস
২. টক দই
৩. পেঁয়াজ কুচি
৪. আদা
৫. রসুন
৬. কাঁচা লঙ্কা
৭. হলুদ গুঁড়ো
৮. জিরে গুঁড়ো
৯. ধনে গুঁড়ো
১০. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১১. গোটা জিরে
১২. গোটা ধনে
১৩. গোটা শুকনো লঙ্কা
১৪. তেজপাতা
১৫. জয়েত্রী
১৬. ছোট এলাচ
১৭. বড়ো এলাচ
১৮. লবঙ্গ
১৯. দারচিনি
২০. পোস্ত
২১. জাফরান
২২. চিনি
২৩. নুন
২৪. ঘী
২৫. সরষে তেল

• প্রণালী :
প্রথমে মটনের পিস গুলো টক দই, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, নুন দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখতে হবে। অন্যদিকে গোটা জিরে, গোটা ধনে, গোটা শুকনো লঙ্কা, তেজপাতা, জয়েত্রী, ছোট এলাচ, বড়ো এলাচ, লবঙ্গ, দারচিনি,পোস্ত কড়াইতে অল্প নেড়ে চেড়ে নিয়ে ঠান্ডা করে জাফরান অ্যাড করে মিহি গুঁড়ো করে নিতে হবে। তারপরে আদা, রসুন এবং কাঁচা লঙ্কার একটা পেস্ট করে নিতে হবে।

এবারে কড়াইতে অর্ধেক সরষে তেল এবং ঘী গরম হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিয়ে আদা, রসুন এবং কাঁচা লঙ্কার একটা পেস্ট অ্যাড করে দিয়ে ভেজে নিয়ে ম্যারিনেট করা মটনের পিস গুলো দিয়ে কষিয়ে নিতে হবে। এই কষানোর সময় অবশ্যই কড়াইয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ভালো করে কষিয়ে নিয়ে ভাজা মশলা গুঁড়ো অল্প অ্যাড করে নিতে হবে। তারপরে আরো কিছুক্ষন রান্না করে স্বাদ অনুযায়ী নুন আর চিনি ব্যাবহার করে এক থেকে দু মিনিট আরো কষিয়ে নিতে হবে। এরপরে চাইলে হালকা আঁচে চাপা দিয়ে রান্না করতে পারেন। না হলে প্রেসার কুকারে তিন থেকে চারটি সিটি দিয়ে রান্না করে নিলেই ‘মাংসের কালিয়া’ রেডি।

Related Articles