×
লাইফস্টাইল

Recipe: সন্ধ্যার জলখাবারে চটপট বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন বল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

যতই ডায়েট করি না কেন বাইরে বেরোলেই সেই সেই ঘুরে ফিরে চিকেনের দিকেই নজর পড়বেই। ভিন্ন ভিন্ন রেস্তোরাঁতে ভিন্ন ভিন্ন খাবারের ভিড়। যা দেখে লোভ সামলানো দায়। তবে ডায়েটের জন্যে চিকেনের মেইন রেসিপি নাই বা খেতে পারেন, চিকেনের নানা স্ন্যাক্স খেতেই পারেন। আর একান্তই যদি কড়া ডায়েটের জন্যে বাইরে না বেরোতে পারেন, তাহলে বাড়িতেই অল্প তেলে চিকেনের বিভিন্ন স্ন্যাক্স বানিয়ে নিতে পারেন। আর চিকেনের স্ন্যাক্স হিসেবে কেএফসি-র জুড়ি মেলা ভার। তবে সেখানে অতিরিক্ত দামের কারণে, এই রেস্তোরাঁ যাওয়া সবার পক্ষে সম্ভব হয় না। তবে এবার কেএফসি-কে নিয়ে আসুন বাড়িতেই। এই স্টাইলে বাড়িতেই বানান ক্রিসপি চিকেন বল।

বিজ্ঞাপন

উপকরণ

৩০০ গ্রাম চিকেনের ছোটো বোনলেস পিস, ১ চামচ ভিনিগার, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, ১ চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চামচ সয়া শস, ১ চামচ চিলি ফ্লেক্স, ১ চামচ টমেটো শস, ১ চামচ আজিনা মোটো (এটি না থাকলে দেওয়ার দরকার নেই), ১ টা ডিমের সাদা অংশ, ৩ চামচ ময়দা, ৩ চামচ কনফ্লাওয়ার, স্বাদ অনুযায়ী লবন (লবন একটু বুঝে ব্যবহার করবেন যেহেতু শস ব্যবহার করবেন)। কোডিং-এর জন্য, ব্রেড ক্রাম, হাফ চা চামচ গোলমরিচের গুঁড়ো।

প্রণালী

প্রথমে চিকেনের পিস গুলিকে ভালো করে পরিষ্কার করে নিন। ছোট চিকেনের পিস হলে অল্পেতেই ফ্রাই হয়ে যায় এবং নরম থাকে। এরপর এটিকে ম্যারিনেট করার জন্যে ভিনিগার, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, ১ চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চামচ সয়া শস, ১ চামচ চিলি ফ্লেক্স, ১ চামচ টমেটো শস, ১ চামচ আজিনা মোটো, ৩ চামচ ময়দা, ৩ চামচ কনফ্লাওয়ার, স্বাদ অনুযায়ী লবন ভালো করে মিশিয়ে নিন। এরপর আরেকটি বোলে ব্রেড ক্রাম, হাফ চা চামচ গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। তারপর চিকেনের টুকরো গুলো আস্তে আস্তে করে কোডিং করুন। এরপর গ্যাসে আঁচ দিয়ে পরিষ্কার কড়াইতে সাদা তেল গরম করে আস্তে আস্তে চিকেনের পিসগুলো দিয়ে লাল করে ভেজে তুলে নিন। এরপর লাল শসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Related Articles