×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য ডাল ও সয়াবিনের সুস্বাদু তরকারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

চলছে শ্রাবণ মাস। অনেকেই আছেন এই গোটা শ্রাবণ মাস বাড়িতে নিরামিষ রান্না করেন আর সকলে নিরামিষ খান। এছাড়াও সপ্তাহে একদিন অন্তত সকলেই নিরামিষ খেয়ে থাকেন। সেই জন্যেই নিয়ে চলে এসেছি এক সুস্বাদু রেসিপি নিয়ে। যা সম্পূর্ন রূপে নিরামিষ। বাড়িতে এক বার বানিয়ে খেলে বার বার খেতে চাইবেন। তবে চলুন দেরি না করে নতুন রেসিপি দেখে নেওয়া যাক। কেবল ডাল আর সোয়াবিনের সহযোগে এমন সুন্দর রান্না আপনি খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন। আসুন তবে রেসিপিটি দেখে নেওয়া যাক :

বিজ্ঞাপন

• উপকরণ:

১. ছোলার ডাল
২. সোয়াবিন
৩. আলু
৪. আদা
৫. কাঁচা লঙ্কা
৬. টমেটো
৭. গোটা জিরে
৮. হিং
৯. তেজপাতা
১০. এলাচ
১১. দারচিনি
১২. গোটা শুকনো লঙ্কা
১৩. হলুদ গুঁড়ো
১৪. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১৫. জিরে গুঁড়ো
১৬. আটা
১৭. নুন
১৮. চিনি
১৯. সরষে তেল
২০. সাদা তেল

• পদ্ধতি :

প্রথমে ভেজানো ছোলার ডাল ভালো করে মিহি করে বেটে নিতে হবে। তারপরে সোয়াবিন সেদ্ধ করে জল ছাড়া বেটে নিতে হবে। তার সাথে আলাদা, কাঁচা লঙ্কা আর টমেটো একসাথে বেটে নিতে হবে।

এরপরে কড়াইতে অল্প পরিমাণে সরষে তেল দিয়ে গোটা জিরে আর হিং ফোড়ন দিয়ে প্রথমে সোয়াবিন বাটা তারপরে ডাল বাটা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটা মন্ড করে নিতে হবে। এরপরে ওই সোয়াবিন আর ডালের মিক্সটা একটা থালায় তুলে নিজেদের পছন্দ মতো কেটে নিন।

এরপর একটা আটার ঘোল তৈরি করে রাখুন। কড়াইতে একটু বেশি করে সাদা তেল দিয়ে, তেল গরম হয়ে গেলে আটার ঘোলে ধোকার পিস গুলো ডুবিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপরে কড়াইতে অল্প তেল অ্যাড করে ডুমো ডুমো করে কেটে রাখা আলু ভেজে নিতে হবে।

তারপরে তেলে এক এক করে গোটা জিরে, গোটা শুকনো লঙ্কা, এলাচ, দারুচিনি দিয়ে একটু ভেজে তেলে ওই আদা, টমেটো আর কাঁচা লঙ্কা বাটা দিয়ে অল্প জল দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

তারপরে মশলা করে এলে, ভেজে রাখা আলু আর একটু জল দিয়ে ৫-৭ মিনিট ডাকা দিয়ে রান্না করার পর পরিমাণ মতো জল দিয়ে ভালো করে নেড়ে চেড়ে আবার মিনিট ৫ মতো রান্না করে ধোঁকা গুলো ঝোলে দিয়ে খানিকক্ষণ রান্না করলেই রেডি ছোলার ডাল আর সোয়াবিনের রেসিপি।

Related Articles