×
লাইফস্টাইল

দুপুরের খাবারে সুস্বাদু নিরামিষ পনির কোপ্তা কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

প্রায় সকলের বাড়িতে সপ্তাহে নানা দিনে নিরামিষ খাবার রান্না হয়ে থাকে। তবে নিরামিষ খাবার রান্না করার সময় সকলে ভাবে কী রান্না করবো। আর বেশির ভাগ বাড়িতে পনিরের তরকারি সব থেকে বেশি হয়ে থাকে। তবে সব সময় একই পনিরের তরকারি খেতে ভালো লাগে না। তবে আজ আপনাদের সাথে শেয়ার করব এমনই একটি রেসিপি যা সম্পূর্ন নিরামিষ হলেও বেশ সুস্বাদু। আমরা কথা বলছি ‘পনিরের কোপ্তা’-র কথা। যেটা খেতে অসাধারণ ভালো এবং তৈরী করাও সহজ।

বিজ্ঞাপন

• ‘পনিরের কোপ্তা’ রেসিপি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ :

১. পনির
২. সেদ্ধ আলু
৩. টমেটো কুচি
৪. আদা কুচি
৫. তেজপাতা
৬. লবঙ্গ
৭. ছোট এলাচ
৮. দারুচিনি
৯. গোটা জিরে
১০. হলুদ গুঁড়ো
১১. লঙ্কার গুঁড়ো
১২. ধনে গুঁড়ো
১৩. জিরে গুঁড়ো
১৪. গরম মশলা
১৫. কাসৌরি মেথি
১৬. কাজু বাদাম
১৭. দুধ
১৮. ময়দা
১৯. খাবার সোডা
২০. নুন
২১. চিনি
২২. তেল

• ‘পনিরের কোপ্তা’ রেসিপি তৈরির পদ্ধতি :

প্রথমে একটা বড়ো পাত্রে সেদ্ধ আলু আর পনির গ্রেট করে নিন। তারপরে আলু আর পনিরের মধ্যে নুন, চিনি, গরম মশলা, লঙ্কা গুঁড়ো, ময়দা এবং সামান্য পরিমাণে খাবার সোডা দিয়ে ভালো করে মেখে একটা ডো তৈরী করে নিন। এরপরে ডো থেকে ছোট ছোট অংশ কেটে নিয়ে হাত দিয়ে হালকা চেপে কোপ্তার আকারে গড়ে নিন। এরপরে কড়াইতে তেল গরম করে কোপ্তা গুলোকে হালকা সোনালী রং হওয়ার পর্যন্ত ভেজে নিয়ে সেগুলোকে তুলে নিন। মনে রাখবেন কোপ্তা ভাজার সময় মিডিয়াম আঁচে রাখতে হবে।

এরপরে একটা মিক্সির জারে টমেটো কুচি, আদা কুচি ও কাজুবাদাম দিয়ে পেস্ট বানিয়ে নিন। এরপরে কড়াইতে সামান্য তেল দিয়ে একে একে গোটা গরম মশলা গুলো দিয়ে হালকা ভেজে নিন। এরপরে মশলার পেস্টের মধ্যে গুঁড়ো মশলা মিশিয়ে কড়াইতে দিয়ে ভালো করে কষিয়ে নিন। ভালো করে মশলা কষিয়ে নিয়ে পরিমাণ মতো জল দিয়ে স্বাদ মতো নুন আর চিনি দিয়ে ফুটতে দিতে হবে। জল ফুটে গেলে তাতে দুধ আর নেড়েচেড়ে কাসৌরি মেথি ছড়িয়ে দিন। এরপরে ভেজে তুলে রাখা কোপ্তা গুলো দিয়ে কিছুক্ষন ফুটিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিন। বেশ তারপরেই তৈরী নিরামিষ ‘পনিরের কোপ্তা’।

Related Articles