×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু আলু পটল কালিয়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

নিরামিষ দিনে মুখের স্বাদ বাড়িয়ে তুলতে অবশ্যই তৈরি করে নিন এই রেসিপিটি। যা স্বাদে গন্ধে একেবারে অতুলনীয়। দুপুরে গরম গরম ভাত হোক বা ফ্রাইড রাইস কিংবা রুটি, লুচি, পরোটা সবকিছু সঙ্গেই জমে যাবে। তাহলে চলুন আর দেরি না করে ঝটপট জেনে নিন নিরামিষ আলু পটলের কালিয়া তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

আলু
পটল
আদা বাটা
ধনে পাতা
টমেটো বাটা
গোটা জিরে
তেজপাতা
দারুচিনি
ছোট এলাচ
হলুদ গুঁড়ো
লাল লঙ্কাগুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
গরম মশলার গুঁড়ো
কাঁচা দুধ
কাজুবাদাম
লবণ
চিনি
ঘি
সরষের তেল

প্রণালি-

প্রথমে ৫০০ গ্রাম পটল ভালোভাবে ধুয়ে খোসা ছাড়িয়ে মাঝ বরাবর দু টুকরো করে কেটে নিন। এরপর ৩ টি আলু টুকরো করে কেটে নিন। এবার কড়াইয়ে ৩ চামচ সরষের তেল গরম করে কেটে নেওয়া পটল গুলির মধ্যে পরিমানমতো লবন ও হলুদ গুড়ো দিয়ে লালচে রং করে ভেজে নিন। একই তেলে আলুর মধ্যে লবণ, হলুদ মাখিয়ে ভেজে তুলে নিন।

এরপর গরম তেলে হাফ চা চামচ গোটা জিরে, ২ টি দারুচিনি, ৩ টি ছোট এলাচ ফোড়ন দিয়ে নাড়াচাড়া করুন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এর মধ্যে ১ চামচ আদা বাটা ও সামান্য লবন দিয়ে রান্না করুন।

এখন এর মধ্যে হাফ চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, দেড় চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ জিরা গুঁড়ো ও সামান্য জল দিয়ে সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন। এবার একটি মিক্সার গ্রাইন্ডারে ৪/৫ চামচ দুধ ও ১০/১২ টি কাজুবাদাম দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন।

মশলা কষানো হয়ে গেলে এর মধ্যে ১ টি টমেটো বাটা, স্বাদমতো লবণ, চিনি, ২ টি তেজপাতা, তৈরি করা কাজুবাদাম বাটা দিয়ে ৫ মিনিট কষিয়ে নিন। এবারে ভেজে নেওয়া আলু ও পটল গুলি দিয়ে বেশ ভালোভাবে কষিয়ে দেড় কাপ উষ্ণ জল মিশিয়ে নিন।

সবশেষে ওপর থেকে ১ চামচ গরম মশলার গুঁড়া, ১ চামচ ঘি ও কয়েকটি চেড়া কাঁচা লঙ্কা ছড়িয়ে মিনিট খানেক ঢাকা দিয়ে রান্না করে নিলেই তৈরি দুর্দান্ত স্বাদের নিরামিষ আলু পটলের কালিয়া।

Related Articles