×
লাইফস্টাইল

খুব সহজে ডিম ও ঝিঙে দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু একটি খাবার, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

ঝিঙে আর ডিম দিয়ে তৈরী করুন, এই রেসিপি। যা সহজেই হার মানাবে মাছ মাংসকেও। তাই ঘরে মাছ-মাংস না থাকলে এই অসাধারণ রেসিপিটি রান্না করতেই পারেন। এছাড়া গরমকালে ঝিঙে শরীরের পক্ষে বেশ আরামদায়ক। কারণ ঝিঙে পেট ঠান্ডা করতে সহায়তা করে। অন্যদিকে ডিমও পুষ্টিকর। সুতরাং এই দুয়ের তৈরী রেসিপি শরীরের পক্ষেও ভীষণ উপকারী। এবার দেখে নিন এই অসাধারণ রেসিপিটির পদ্ধতি।

বিজ্ঞাপন

উপকরণ :
১. ঝিঙে
২. ডিম
৩. নুন
৪. আদা বাটা
৫. রসুন বাটা
৬. পেয়াঁজ কুচি
৭. পাঁচফোড়ন
৮. হলুদ গুঁড়ো
৯. শুকনো লঙ্কা
১০. কুচি করে কাটা টমেটো
১১. সর্ষের তেল

প্রণালী :

রান্নার শুরুতে ঝিঙেকে ছোট ছোট করে কেটে নিন। এর পরে এর মধ্যে সামান্য আদা বাটা, রসুন বাটা, ১/৪ চা চামচ লঙ্কার গুঁড়ো এবং ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে দিন। এবার একটা ডিমকে ফেটিয়ে ঝিঙের মধ্যে দিয়ে সমস্ত উপকরণকে ভালো করে মিশিয়ে নিন।

এইবার কড়াইতে ১ টেবিল চামচ সরষের তেল দিয়ে ভালো করে গরম করে তাতে ১/২ চা চামচ পাঁচফোড়ন ,২ শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে দিন। ফোড়ন দেওয়া হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিন পেয়াঁজ কুচি। পেয়াঁজকে তেলে অল্প করে নাড়াচাড়া করে তাতে সামান্য আদা এবং রসুন বাটা দিয়ে দিন।

এইবার মসলার সঙ্গে ভাল করে মিশিয়ে পেয়াঁজকে আরো ভালো করে ভেজে নিন। পেয়াঁজ ভালো করে ভাজা হয়ে গেলে ২টো টমেটোকে কুচি দিয়ে তাতে ডিম দিয়ে মেখে রাখা ঝিঙের টুকরোগুলোকে দিয়ে দিন।

এইবার সমস্ত উপকরণগুলোকে ১ মিনিট মতো অল্প আঁচে ভালো করে রান্না করে নিন। এর পরে ঢাকা দিয়ে ঝিঙে ভালো করে সেদ্ধ করে নিন। ৭ মিনিট পরে ঢাকনা খুলে সেখানে স্বাদমতন লবন দিন। লবন দেওয়ার পরে ঝিঙে আরও ভালো করে মিশিয়ে নিন।

আরো মিনিট দুই এইভাবে সমস্ত উপকরণগুলোকে ভালো করে রান্না করে গ্যাস নিভিয়ে দিয়ে ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন এই সুস্বাদু রেসিপিটি।

Related Articles