×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু দই ভাপা ইলিশ, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বর্ষাকাল মানেই ঘরে ঘরে মাছের রানী ইলিশ। ইলিশ মাছের ঝাল, ইলিশ মাছের ঝোল, বেগুন ইলিশ, ইলিশ মাছের অম্বল আর বাঙালির সব থেকে প্রিয় হলো ইলিশ মাছের ভাপা। আমরা বেশির ভাগ সময়ে ইলিশ মাছের ভাপা খেয়ে থাকি। তবে একবার ট্রাই করতে পারেন দই ভাপা ইলিশ। এই বর্ষা কলে যদি হুট করে অতিথী চলে আসে তবে ফ্রিজে দই আর ইলিশ মাছ থাকলেই রেসিপিটি সহজে বানিয়ে ফেলতে পারবেন। আসুন তবে দেরি না করে দেখে নেওয়া যাক।

বিজ্ঞাপন

• উপকরণ:

১. ইলিশ মাছের পিস
২. টক দই
৩. সরষে বাটা
৪. পোস্ত বাটা
৫. হলুদ গুঁড়ো
৬. টমেটো কুচি
৭. ধনে পাতা কুচি
৮. নুন
৯. চিনি
১০. কাঁচা লঙ্কা
১১. সরষে তেল

• পদ্ধতি :

প্রথমে ইলিশ পিস গুলোকে ভালো করে সরষে বাটা, পোস্ত বাটা আর টক দই দিয়ে মাখিয়ে বেশ কিছুক্ষন রেখে দিতে হবে। তারপরে কড়াইতে সরষে তেল দিয়ে কাঁচা লঙ্কা টমেটো একটু নেড়ে চেড়ে নিয়ে মাছের পিস গুলো দিয়ে কড়াইয়ে ঢাকা দিয়ে দিতে হবে। তারপরে অন্তত ১০ মিনিট পরে ঢাকা খুলে মাছগুলো উল্টে পাল্টে নিয়ে আবারও ১০ মিনিটের জন্যে কড়াই ঢাকা দিয়ে দিতে হবে। তারপরে আরো বেশ কিছু সময় ধরে উল্টে পাল্টে নিয়ে রান্না করে নিতে হবে। তারপরে মাছ ভালো করে সেদ্ধ হয়ে গেলে উপর থেকে আরো একটু কাঁচা লঙ্কা আর ধনে পাতা কুচি ছড়িয়ে কড়াই ঢাকা দিয়ে দিলেই দই ইলিশ ভাপা রেডি।

• টিপস :
দই ইলিশ ভাপা করার সময় মনে রাখতে হবে সরষে বাটা আর পোস্ত বাটা সমান পরিমাণে দিতে হবে এবং টক দই একটু বেশি। আর ঘরে পাতা টক দই দিয়ে রান্নাটা করলে টেস্ট আরো বেশি পাওয়া যাবে।

Related Articles