×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু ট্যাংরা মাছের চচ্চড়ি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাঙালি যে সবচেয়ে বেশি মাছ খেতে পছন্দ করে তা আর প্রমান করার দরকার নেই। কেননা প্রতিটি বাঙালি বাড়িতে নিত্যদিনের খাদ্য তালিকায় কিছু থাক আর না থাক মাছ থাকবেই। তাই আজ যদি আপনি তৈরি করে নিতে পারেন মাছের এক দুর্দান্ত রেসিপি তাহলে কেমন হয় বলুনতো? এছাড়া এটি রান্না করতেও কোন ঝামেলা নেই। মাত্র সামান্য কয়েকটি উপকরন এবং অতি অল্প সময়ের মধ্যেই তৈরি হয়ে যাবে এই দুর্দান্ত রেসিপিটি। যা আপনার মুখের রুচি বদলাবে তো বটেই তার সঙ্গে বাড়িতে অতিথি আপ্যায়নেও এক থালা গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন কী ভাবে তৈরি করবেন ট্যাংরা মাছের চচ্চড়ি। দেখে নিন প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ট্যাংরা মাছ- ৫০০ গ্রাম
টুকরো করে কাটা বেগুন- ১ টি
পেঁয়াজ কুচি- ২ টি
চেরা কাঁচা লঙ্কা- পরিমাণমতো
টমেটো কুচি- ৩ টি
আদা বাটা- ১ চামচ
রসুন বাটা- ২ চামচ
ধনেপাতা কুচি- পরিমানমতো
হলুদ গুঁড়ো- ১ চামচ
লঙ্কাগুঁড়ো- পরিমানমতো
কালো জিরে- ১ চামচ
লবণ- স্বাদমতো
চিনি- স্বাদমতো
সরষের তেল- পরিমানমতো

প্রণালী-

১. প্রথমে, কড়াইয়ে সরষের তেল গরম করে নিন। এখন গরম তেলের মধ্যে কালোজিরে ফোড়ন হিসেবে দিয়ে দিন। কালোজিরে ফুটতে শুরু করলে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য নাড়াচাড়া করুন।

২. পেঁয়াজ হালকা ভাজা ভাজা হয়ে এলে এর মধ্যে আদা বাটা ও রসুন বাটা দিয়ে রান্না করুন। এবার এর মধ্যে বাকি উপকরণ অর্থাৎ টমেটো কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে কষিয়ে নিন।

৩. মশলা কষাতে কষাতে এখন এর মধ্যে বেগুনের টুকরো গুলি দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। তারপর এর মধ্যে পরিমানমতো উষ্ণ জল মিশিয়ে নিন। এরপর এর মধ্যে লবণ ও চিনি মিশিয়ে, ঝোল ফুটে ওঠার অপেক্ষা করুন।

৪. ঝোল ফুটে এলে কাঁচা ট্যাংরা মাছগুলি দিয়ে একটি ঢাকনার সাহায্যে ঢেকে মিনিট খানেক রান্না করুন। কিছুক্ষন পর ঢাকা তুলে ওপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে নাড়াচাড়া করে নিন। ব্যাস ঝোল সামান্য মাখোমাখো হয়ে এলেই তৈরি দুর্দান্ত স্বাদের টেংরা মাছের চচ্চড়ি।

তবে, এক্ষেত্রে যদি আপনারা মনে করেন ট্যাংরা মাছ ভেজে এর চচ্চড়ি তৈরি করবেন তাও হবে। তাহলে প্রথমে, ট্যাংরা মাছের মধ্যে পরিমাণমতো লবণ ও হলুদ মাখিয়ে মিনিট খানেক ম্যারিনেটের জন্য রেখে দিয়ে কড়াইয়ে পরিমাণমতো সরষের তেল গরম করে ট্যাংরা মাছ গুলি ভেজে তুলে নিতে হবে। তারপর ঝোল ফুটে এলে ভাজা মাছগুলি দিয়ে দিতে হবে।

Related Articles