×
লাইফস্টাইল

দুপুরের খাবারে রেস্টুরেন্টের স্টাইলে সুস্বাদু নিরামিষ শাহি পনির, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

শরীরে প্রোটিন জোগাতে মাছ-মাংসের পাশাপাশি প্রয়োজন পনিরের। বিশেষ করে যারা নিরামিষ আহার করেন। এছাড়া অনেক সময় পনিরের তৈরি রেসিপি মানেই লোভনীয় সব পদ। তাই আজ আবারো তৈরি করে নিন আরেকটি দুর্দান্ত স্বাদের পনিরের রেসিপি যা সম্পূর্ণ নিরামিষ। শাহি পনির নাম শুনলেই জিভে আসবে জল,মন চাইবে খেতে। সাথে নান ,পরোটা, ফ্রাইড রাইস, ভাত সবকিছুর সাথেই পরিবেশন করুন এটি।চলুন তাহলে আর বিন্দুমাত্র দেরি না করে ঝটপট জেনে নিন সম্পূর্ণ নিরামিষ রেস্টুরেন্ট স্টাইলে শাহী পনির তৈরির প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

পনির
আদা
টমেটো
কাঁচা লঙ্কা
তেজপাতা
ছোট এলাচ
লবঙ্গ
দারুচিনি
জায়ফল
জয়িত্রি
কাসুরি মেথি
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
ধনে গুঁড়ো
জিরা গুঁড়ো
হলুদ গুঁড়ো
কাজুবাদাম
লবণ
চিনি
সাদা তেল

প্রণালী-

প্রথমে, একটি মিক্সার গ্রাইন্ডারে ৪ টি ছোট এলাচ, ৬ টি লবঙ্গ, হাফ ইঞ্চি দারুচিনি, ১ টুকরো জয়িত্রি, ১ টুকরো জায়ফল নিয়ে বেশ ভালোভাবে গুড়ো করে নিন। এবার অন্য একটি মিক্সার জারে ১ টি টমেটো কুচি, ১ ইঞ্চি আদার টুকরো, ৮-১০ টি কাজুবাদাম, ২ টি কাঁচালঙ্কা,১ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো ও পরিমানমতো জল দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন।

এরপর কড়াইয়ে ৩ চামচ সাদা তেল গরম করে এর মধ্যে ২টি তেজপাতা, ৩ টি চেড়া কাঁচালঙ্কা ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বেরলে এর মধ্যে আগে থেকে তৈরি করে রাখা গুড়ো মসলার মিশ্রণটি দিয়ে দিন।

এখন মশলাটি সামান্য নাড়াচড়া করে তৈরি করা টমেটোর পেস্টটি দিয়ে ৩-৪ মিনিট রান্না করে নিন। রান্না করতে করতে এখন এর মধ্যে পরিমাণমতো লবণ, হাফ চা- চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো , হাফ চা চামচ জিরে গুঁড়ো ও ধনেগুঁড়ো দিয়ে সমস্ত উপকরন ২-৩ মিনিট বেশ ভালোভাবে কষিয়ে নিন।

এবার কষানো মশলা থেকে তেল ছাড়ে এলে ১ চামচ টক দই দিয়ে আবারো ২ মিনিট কষিয়ে নিন। এরপর কষানো মশলার মধ্যে ৩০০ গ্রাম কাঁচা পনির দিয়ে রান্না করুন। এবার ১ কাপ উষ্ণ জল মিশিয়ে ওপর থেকে ১চা চামচ চিনি ছড়িয়ে দিন। তারপর একটি ঢাকনার সাহায্যে ঢেকে মিনিট ৫ রান্না করূন।

সবশেষে ওপর থেকে ২ চা চামচ কাসুরি মেথি ছড়িয়ে সামান্য নাড়াচাড়া করে নিলেই তৈরি দূর্দান্ত স্বাদের নিরামিষ শাহি পনির।

Related Articles