×
লাইফস্টাইল

দুপুরের খাবারে সুস্বাদু রাজমা কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

সাধারণত তরকা রান্না করতে গিয়ে আমরা তার মধ্যে রাজমা দিয়ে তৈরি করে থাকি । তবে, শুধু রাজমা দিয়েও তৈরি করা যায় দুর্দান্ত স্বাদের রাজকীয় পদ। এটি যেমন অত্যন্ত পুষ্টিকর একটি খাদ্য তেমনি এর মধ্যে রয়েছে প্রচুর পরিমানে নিউট্রেশন। ফলে যারা নিরামিষ আহার করেন তাদের শরীরে হাই প্রোটিন গড়ে তোলার অতি সহজ উপায় রাজমা। তাহলে আর দেরি কীসের,, ঝটপট দেখে নিন রাজমা কারি তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

রাজমা
পেঁয়াজ কুচি
কাঁচা লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
তেজপাতা
দারুচিনি
বড় এলাচ
ছোট এলাচ
লবঙ্গ
চিনি
লবণ
হলুদ গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
লঙ্কার গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
ঘি
সাদা তেল

প্রণালি-

প্রথমে একটি পাত্রে পরিমানমতো জলে রাজমা সারারাত ভিজিয়ে রাখুন। এবার একটি প্রেসার কুকারে জলসমেত রাজমা, ১ টি তেজপাতা, ২ টুকরো দারুচিনি, ১ টি বড় এলাচ, ১/২ চা চামচ লবণ মিশিয়ে ৫ টা সিটি দিয়ে রাজমা সিদ্ধ করে নিন। এরপর সিদ্ধ রাজমা জল থেকে থেকে তুলে নিন।

এবার কড়াইয়ে পরিমানমতো তেল গরম করে ২টি দারুচিনি, ৩-৪ টি ছোট এলাচ ও লবঙ্গ ফোড়ন দিয়ে ২ পেঁয়াজ কুচি, ২ চামচ আদা ও রসুন বাটা, ২ টি টমেটো বাটা দিয়ে নাড়াচাড়া করে নিন।

এবার এর মধ্যে ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ চিনি, ১ চা চামচ লবন দিয়ে সমস্ত উপকরন বেশ ভালোভাবে কষিয়ে নিন।

এরপর মশলা থেকে তেল ছেড়ে এলে এর মধ্যে সিদ্ধ রাজমা গুলো দিয়ে দিন। তারপর সামান্য নাড়াচাড়া করে পরিমাণ মতো জল মিশিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। এক্ষেত্রে গ্যাসের ফ্লেম একদম লো তে থাকবে।

সবশেষে ওপর থেকে ১ চামচ ঘি, ১/২ চা চামচ গরম মশলা, পরিমাণ মতো কাঁচা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি ছড়িয়ে সামান্য নাড়াচাড়া করে গরম গরম ভাত, পরোটা, লুচি, নানের সঙ্গে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের রাজমা কারি।

Related Articles