×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু রেলওয়ে চিকেন কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

এর আগের রেলওয়ে মটনকারি রেসিপি সম্বন্ধে তো আপনারা জেনেছেন, আজ তাহলে জেনে নিন রেলওয়ে চিকেন কারি সম্বন্ধে। যা স্বাদে গন্ধে ভরপুর। দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

মাংস
টক দই
আলু
আদা বাটা
রসুন বাটা
কাঁচা লঙ্কা
লবণ
চিনি
জিরা গুঁড়ো
হলুদ গুঁড়ো
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
জয়িত্রী
শুকনো লঙ্কা
তেজপাতা
গোটা গরম মশলা
গোটা গোলমরিচ
মৌরী
সরিষার তেল

প্রণালী-

প্রথমে একটি পাত্রে ১ কেজি চিকেনের পিস, ৩ চামচ টক দই, হাফ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা-চামচ লবণ, ১ চামচ আদা ও রসুন বাটা, ২ চামচ সরষের তেল দিয়ে সমস্ত উপকরণ ভালকরে মিশিয়ে ২৫-৩০ মিনিট ম্যারিনেটের জন্য রেখে দিন।

এবার ১ চা চামচ ধনে গুঁড়া, ১চা-চামচ গোটা জিরে, ১চা চামচ মৌরি, ১০-১২ টি গোটা গোলমরিচ নিয়ে শুকনো খোলায় ভেজে নিন। তারপর মশলা ঠান্ডা হয়ে এলে গুঁড়ো করে নিন। অন্যদিকে এক টুকরো দারুচিনি, ৩ টে ছোট এলাচ, ৫-৬ টি লবঙ্গ, অর্ধেক জয়িত্রী নিয়ে শিলনোড়া অথবা হামল-দিস্তার সাহায্যে আধভাঙ্গা করে নিন।

তারপর কড়াইয়ে ২ চামচ তেল গরম করে তাতে ৩ টে আলু ভেজে তুলে নিন। এবার একই তেলে ৩টে শুকনো লঙ্কা, ২টো তেজপাতা ও থেঁতো করে রাখা গরম মসলা দিয়ে দিন । এবার এর মধ্যে ২ টি পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করুন।

এবার এর মধ্যে ১ চামচ আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিয়ে ২ টি টমেটো কুচি, স্বাদমতো লবণ মিশিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে দিন। ২ মিনিট পর ঢাকনা খুলে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ,হলুদ গুঁড়ো দিয়ে মশলাটি ভালো করে কষিয়ে তেল ছাড়তে শুরু করলে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন।তারপর মাংসের উপর ভাজা মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। এবার সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে ভাজা আলু ও পরিমাণমতো জল দিয়ে সামান্য রান্না করে ১০ মিনিট ঢাকা দিয়ে দিন।

এরপর ঢাকনা খুলে মাংস সেদ্ধ হয়ে এলে হাফ চা চামচ গরম মশলা গুঁড়া, সামান্য পরিমাণ চিনি, কয়েকটি কাঁচালঙ্কা ছড়িয়ে নিলেই তৈরি রেলওয়ে চিকেন কারি।

Related Articles