×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু নিরামিষ পটলের মুড়িঘন্ট, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

মুড়িঘন্টর নাম শুনলেই জিভে জল আসতে বাধ্য। মাছের মাথা সাথে চাল ও মশলা দিয়ে তৈরি এই পদের স্বাদ-ই যেন আলাদা। কিন্তু, যারা নিরামিষ আহার করেন তারা কি কোনদিনও এর স্বাদ গ্রহণ করেছেন? করবেন কি করে, এটাতো তৈরি মাছের মাথা দিয়ে! তবে, যদি আপনার মনে এর স্বাদ গ্রহন করার ইচ্ছে জাগে তাহলে অতি সহজেই এর স্বাদ গ্রহন করতে পারবেন। আজই তৈরি করে নিন নিরামিষ পটলের মুড়িঘন্ট। যা স্বাদে একেবারে রাজকীয়। চলুন আর দেরি না করে জেনে নিন নিরামিষ পটল মুড়িঘন্ট তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

পটল
আলু
টমেটো
আদা বাটা
কাঁচা লঙ্কা
কাজুবাদাম
কিসমিস
গোবিন্দভোগ চাল
হলুদ গুঁড়ো
লাল লঙ্কার গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
ধনে গুঁড়ো
জিরা গুঁড়ো
গরম মশলা
লবন
চিনি
তেজপাতা
শুকনো লঙ্কা
ছোট এলাচ
দারুচিনি
গোটা জিরে
সাদা তেল
সরষের তেল
ঘি

প্রণালী-

প্রথমে, ৫০০ গ্রাম পটল ভালোভাবে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এখন খোসা ছাড়ানো পটলগুলি মাঝ বরাবর দুই টুকরো করে কেটে নিন। এবার একটি পাত্রে পটল গুলি নিয়ে এরমধ্যে পরিমানমতো লবণ ও হলুদ গুঁড়ো মিশিয়ে ৫-১০ মিনিট রেখে দিন। এরপর ২ মুঠো গোবিন্দভোগ চাল ভালোভাবে ধুয়ে জল ঝড়াতে রেখে দিন।

এই সময় অন্য একটি পাত্রে ১ ইঞ্চি আদা বাটা, সামান্য হলুদ গুঁড়ো, হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো, হাফ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, হাফ চামচ জিরা গুঁড়ো নিয়ে এর মধ্যে পরিমানমতো জল মিশিয়ে মশলার একটি মিশ্রণ তৈরী করে নিন।

এখন কড়াইয়ে ১ চামচ সাদা তেল ও ১ চামচ ঘি গরম করে এর মধ্যে ১ চামচ কাজু বাদাম বাটা ও ১ চামচ কিসমিস সামান্য ভেজে নিন। এবার গোবিন্দভোগ চাল দিয়ে ৪ মিনিট সমস্ত কিছু ভেজে তুলে নিন। এবার কড়াইয়ে আরো ২ চামচ সাদা তেল গরম করে পটল গুলি বেশ লালচে রঙ ধরিয়ে ভেজে তুলে নিন।

এবার একটি ফ্রাইং প্যানে ৩ চামচ সরষের তেল গরম করে ২ টি শুকনো লঙ্কা, ১ টি তেজপাতা, ২ টি ছোট এলাচ, ১ টি দারুচিনি ফোড়ন দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে হাফ চামচ গোটা জিরে দিয়ে দিন। জিরে ফুটে এলে ডুমো করে কাটা ২ টি আলু দিয়ে ৩-৪ মিনিট নাড়াচাড়া করে নিন। এখন এর মধ্যে তৈরি করা মশলার মিশ্রণটি দিয়ে কষিয়ে নিন। আলু ও মসলা কষানো হয়ে এলে এর মধ্যে ১ টি টমেটো কুচি, পরিমাণমতো লবণ, হাফ চামচ চিনি মিশিয়ে নিন।

তারপর এর মধ্যে সামান্য জল ও ভেজে রাখা চাল, কাজু, কিসমিস দিয়ে দিন ১ মিনিট সমস্তকিছু বেশ ভালোভাবে রান্না করে নিন। এবার কষিয়ে রাখা পটলের টুকরো গুলি দিয়ে নাড়াচাড়া ১ কাপ জল ও ৩ টি চেরা কাঁচা লঙ্কা মিশিয়ে নিন। এখন একটি ঢাকনার সাহায্যে ঢেকে চাল ও পটল সু-সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। অবশেষে ওপর থেকে হাফ চামচ গরম মশলা ও ঘি ছড়িয়ে আবারো কিছুক্ষন ঢাকা দিয়ে রান্না করে নিন।

ব্যাস তাহলেই তৈরি দুর্দান্ত স্বাদের নিরামিষ পটলের মুড়িঘন্ট। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই নতুন স্বাদের মুড়িঘন্ট।

Related Articles