×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু পটল ভাপা পাতুরি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

গরমের সবজির মধ্যে সব চেয়ে বেশি খাওয়া হয়ে থাকে পটল। নিরামিষের দিন তো পটলের একটা ভালো পদ হলে আর কোন কথা নেই। আমরা পটলের ভাপা ভাপা খেয়েছি আবার পাতুরিও খেয়েছি। এবারে যে রেসিপিটি বলবো তার নাম ‘পটলের ভাপা পাতুরি’। কম তেল – মশলা সহযোগে স্বল্প সময়ে এই সুস্বাদু রেসিপিটি করে ফেলা যাবে। তবে চলুন দেরি না করে দেখেনি রেসিপিটি।

বিজ্ঞাপন

• ‘পটলের ভাপা পাতুরি’ করার জন্যে প্রয়জনীয় উপকরণ :

১. পটল
২. তেল
৩. নুন
৪. হলুদ
৫. পোস্ত
৬. নারকেল কোরানো
৭. টক
৮. গুড়ো দুধ
৯. কাঁচা লঙ্কা
১০. লঙ্কার গুঁড়ো

• ‘পটলের ভাপা পাতুরি’ বানানোর পদ্ধতি :

প্রথমে পটলের দু দিক কেটে খোসা গুলো পিলার দিয়ে পিল করে নিয়ে, পটলে নুন, হলুদ গুঁড়ো মাখিয়ে নিন। এরপরে কড়াইতে অল্প সরষে তেল দিয়ে গরম করে নিয়ে পটল গুলো হালকা লাল করে ভেজে তুলে নিন।

এবারে মিক্সিতে পোস্ত, নারকেল কোরা, কাঁচা লঙ্কা, টক দই এবং গুঁড়ো দুধ দিয়ে একটা স্মুথ পেস্ট তৈরী করে নিনি।

এরপরে একটা এয়ারটাইট টিফিন বক্স নিয়ে প্রথমে একটা কলা পাতা রাখুন। তার উপরে মিক্সি থেকে সমস্ত পেস্ট ঢেলে দিয়ে অল্প নুন, হলুদ গুঁড়ো,লঙ্কা গুঁড়ো এবং সরষে তেল দিয়ে ভালো করে মিক্স করে নিন।

এরপরে ওই মশলার মধ্যে ভালোকরে মাখিয়ে মাখিয়ে ভেজে রাখা পটল গুলো দিয়ে দিন। তারপরে গোটা কাঁচা লঙ্কা দিয়ে উপরে আরও একটা কলাপাতা দিয়ে ভালো করে টিফিন বক্স আটকে নিন।

এবার একটা কড়াইতে জল বসিয়ে গরম করুন তারপরে একটা স্ট্যান্ড রেখে তার উপরে টিফিন বক্সটি বসিয়ে ৫-৬ মিনিট ভাবে পটল গুলো ভাপা হওয়ার পর গ্যাস অফ করে দিন। এরপরে আরও ৪-৫ রেখে টিফিন বক্স ঠান্ডা হলেই রেডি ‘পটলের ভাপা পাতুরি’।

• টিপস :

* ‘পটলের ভাপা পাতুরি’ করার সময় পটল গুলো গোটা নিতে হবে।
* ফ্রিজের দই ব্যবহার না করা ভালো।

Related Articles