×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু মোচার ঘন্ট, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাঙালি নিরামিষ পদের মধ্যে একটি জনপ্রিয় পদ হল ‘মোচার ঘন্ট’। নিরামিষের দিনে, বেশিরভাগ বাঙালিদের বাড়িতেই মাছ-মাংস বা ডিমের ছোঁয়াও রাখা যায়না নিরামিষ কোনও পদে। তবে শুধু নিরামিষ দিনেই নয়, মুখে নতুন স্বাদ আনতে পেঁয়াজ ও রসুন দিয়ে এই পদ একদম আদর্শ। আজকের আপনাদের এই ‘মোচার ঘন্ট’-এর রেসিপি ভাগ করে নেব। রান্না করে দেখুন নতুন উপায়ে মোচা, স্বাদ মুখে লেগে থাকতে বাধ্য।

বিজ্ঞাপন

•উপকরণ:

১) মোচা
২) ছোলা
৩) নুন
৪) হলুদ গুঁড়ো
৫) আলু
৬) তেল
৭) গোটা শুকনো লঙ্কা
৮) গোটা তেজপাতা
৯) গোটা গরম মশলা
১০) পেঁয়াজ কুচি
১১) রসুন বাটা
১২) আদাবাটা
১৩) টমেটো কুচি
১৪) শুকনো লঙ্কা গুঁড়ো
১৫) চিনি
১৬) ঘি
১৭) গরম মশলা গুঁড়ো

•প্রণালী:

প্রথমেই মোচা ভালো করে ছাড়িয়ে কেটে ধুয়ে নিন। এরপর মোচার সঙ্গে কিছু পরিমাণ ছোলা যোগ করে তাতে নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এ‌রপর দুই-তিনটি মাঝারি সাইজের আলু খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিন।

এরপর গ্যাস ওভেনে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে গরম করে তার মধ্যে আলুর টুকরোগুলো, নুন ও হলুদ ভাল করে মিশিয়ে নিন। এরপর আলু ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে আলাদা পাত্রে তুলে নিন।

এরপরে কড়াইয়ে তেলের পরিমাণ কমিয়ে একটা গোটা শুকনো লঙ্কা, গোটা তেজপাতা ও অল্প গোটা গরম মশলা খানিকক্ষণ নেড়ে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তার মধ্যে ১/২ চামচ রসুন বাটা দিয়ে মিশিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন।

এরপর কড়াইয়ে ১/২ চামচ আদাবাটা, একটি মাঝারি সাইজের টমেটো কুচি, স্বাদ অনুযায়ী নুন, ১/৪ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ হলুদ গুঁড়ো ও ১/২ চামচ চিনি সবকিছু দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এরপর মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে আগে থেকে ভেজে রাখা আলুর টুকরোগুলি দিয়ে ওই মশলার সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর কড়াইয়ে সেদ্ধ মোচা ও ছোলা দিয়ে দিন। মশলার সঙ্গে মোচা মিশিয়ে কিছু সময় নেড়ে ভেজে নিন।

৪-৫ মিনিট ধরে মোচা ও মশলা কষিয়ে নেওয়ার পর কড়াইয়ে কিছু পরিমাণ গরম জল ৫-৬ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এরপর ঢাকা সরিয়ে এর মধ্যে ১ চামচ ঘি ও ১/৪ চামচ গরম মশলা গুঁড়ো মিশিয়ে গ্যাসের কমিয়ে ২-৩ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন।

ব্যাস তৈরি নতুন স্বাদের মোচার ঘন্ট। এরপরে ঠান্ডা হয়ে গেলে দুপুরে গরম ভাটের সাথে গরম গরম পরিবেশন করুন মোচার ঘন্ট।

Related Articles