×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু আলু ঢেঁড়সের তরকারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

গ্রীষ্মকাল পরতেই যতই দিন যাচ্ছে ততই যেনো গরমের মাত্রা অতিরিক্ত বেড়ে উঠছে। আর এই সময় আমাদের সকলেরই খাবারের দিকে নজর দেওয়া উচিত। কেননা অতিরিক্ত গরমে বেশি তেল-মসলাযুক্ত খাবার খাওয়া একদমই স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। কিন্তু, মুখে স্বাদের কোন তরকারি না থাকলে খাওয়াটাই মুশকিল হয়ে ওঠে। তাই আজ হাজির হালকা তেল-মসলাযুক্ত মুখরোচক আলু ঢেঁড়সের তরকারি নিয়ে। তাহলে চলুন আর দেরি না করে জেনে নিন এই রেসিপিটি তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

আলু
ঢেঁড়স
পেঁয়াজ কুচি
টমেটো কুচি
কাঁচা লঙ্কা বাটা
আদা বাটা
শুকনো লঙ্কা
গোটা জিরে
ধনে গুঁড়ো
হলুদ গুঁড়ো
জিরে গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
চিনি
লবণ
কাসুরি মেথি
সরষের তেল

প্রণালী-

প্রথমে ৩০০ গ্রাম ঢেঁড়স ভালোভাবে ধুয়ে লম্বা লম্বা টুকরো করে কেটে নিন। তারপর কড়াইয়ে পরিমাণ মতো জল গরম করে ৩ টি আলু সিদ্ধ করে নিন।

এবার কড়াইয়ের ২ চামচ সরষের তেল গরম করে ঢেঁড়স সামান্য ভেজে তুলে নিন। এরপর এই একই গরম তেলে ১ টি শুকনো লাল লঙ্কা, ১/২ চামচ গোটা জিরে ফোড়ন দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এর মধ্যে ১ টি পেঁয়াজ কুচি দিয়ে ২-৩ মিনিট নাড়াচাড়া করুন।

এখন এরমধ্যে ১ টি টমেটো কুচি, ১ চামচ আদা বাটা, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে কষিয়ে নিন। এরপর কষানো মশলার মধ্যে ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো এবং সামান্য পরিমানে লাল লঙ্কার গুঁড়ো ও জল মিশিয়ে আবারো সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন। কিছুক্ষণ পর এর মধ্যে স্বাদমতো লবণ ও চিনি মিশিয়ে নিন।

এরপর কষানো মশলা থেকে তেল ছেড়ে এলে প্রথমে এর মধ্যে সিদ্ধ করে রাখা আলু দিয়ে সামান্য নাড়াচাড়া করে ভেজে নেওয়া ঢেঁড়সের টুকরোগুলি দিয়ে দিন। এবার এরমধ্যে পরিমাণমতো উষ্ণ জল মিশিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন। সবশেষে ওপর থেকে কাসুরি মেথি ছড়িয়ে নিলেই তৈরি দুর্দান্ত স্বাদের আলুর ঢেঁড়সের তরকারি।

তাহলে এই রেসিপিটি তৈরি করে গরম গরম ভাত, রুটি, পরোটা, লুচি সবকিছুর সঙ্গে পরিবেশন করে ফেলুন। দেখেন এটি খেতে অসাধারণ লাগবে।

Related Articles