×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য মাছের মাথা দিয়ে সুস্বাদু ছ্যাঁচড়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বিয়ে বাড়ি থেকে শুরু করে পূজো পার্বনের নানান অনুষ্ঠান সেখানে কমবেশি যেই খাবারটি সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় তা হল ছ্যাঁচড়া। আর গরম গরম ভাত ও খিচুরি এই দুইয়ের সঙ্গে ছ্যাঁচড়ার জুরি মেলা ভার। তবে, অনেকে বাড়িতে ছ্যাঁচড়া বানানোর চেষ্টা করলে তা ঠিকমতো হতে চায়না। তাই আপনারা যদি আজকের এই রেসিপিটি হুবহু ফলো করতে পারেন তাহলে তৈরি করে নিতে পারেন একেবারে অনুষ্ঠান বাড়ির স্বাদে ছ্যাঁচড়ার তরকারিটি। চলুন দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

সবজি (ঝিঙে, পটল, বেগুন, কুমড়ো, পুঁইশাক, আলু, রাঙা আলু)
মাছের মাথা
তেজপাতা
পাঁচফোড়ন
শুকনো লঙ্কা
পেঁয়াজ কুচি
রসুন
কাঁচা লঙ্কা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
চিনি
লবণ
সরষের তেল

প্রনালী-

প্রথমে, ২ টি কাতলা মাছের মাথা নিয়ে মধ্যে ১/২ চা চামচ লবন, ১/৪ চা চামচ লঙ্কার গুঁড়ো মাখিয়ে মিনিট ১৫ ম্যারিনেটের জন্য রেখে দিন। এরপর, ৩০০ গ্রাম কুমড়ো, ৬-৭ টি পটল, ৩ টি ঝিঙে, ৩-৪ টি আলু ও রাঙা আলু, পরিমাণগত পুঁইশাক নিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন।

এবার কড়াইয়ে ৫ চামচ সরষের তেল গরম করে মাছের মাথা গুলি ভেজে তুলে নিন। তারপর এই একই তেলের মধ্যে ১ চা-চামচ পাঁচফোড়ন, ২ টি তেজপাতা, ৪ টি শুকনো লঙ্কা ও ৫-৬ কোয়া রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করুন। কিছুক্ষণ পর এর মধ্যে ২ টি পেঁয়াজ কুচি দিয়ে লালচে রং ধরিয়ে রান্না করে নিন।

এবার এই মশলার মধ্যে প্রথমে আলু ও রাঙা আলুর টুকরো গুলি দিয়ে নাড়াচাড়া করে নিয়ে একে একে কুমড়ো, পটল দিয়ে কষিয়ে নিন। এরপর বাকি সমস্ত কেটে রাখা সবজি অর্থাৎ ঝিঙে, ডাটা, বেগুন এগুলি দিয়ে আবারও সমস্ত উপকরণ একসাথে খুব ভালোভাবে মিশিয়ে নিন।

সবজিগুলি যখন দেখবেন একটু মজে এসেছে তখন এর মধ্যে স্বাদমতো লবণ, ১ চা-চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুড়ো ও ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মিশিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে পুই শাকের পাতা ও ভেজে রাখা মাছের মাথাগুলি দিয়ে আবারো ৫ মিনিট সময় নিয়ে সমস্ত উপকরণ রান্না করে নিন।

অবশেষে মাছের মাথাগুলি খুন্তির সাহায্যে ভেঙে নিন এবং ওপর থেকে পরিমানমতো চিনি ও কয়েকটি চেরা কাঁচা লঙ্কা ছড়িয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি দূর্দান্ত স্বাদের ছ্যাঁচড়ার তরকারি।

Related Articles