×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু কাতলা মাছের কালিয়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বিয়ে বাড়ি হোক বা যে কোন অনুষ্ঠান বাঙালি বাড়িতে সবকিছুতেই থাকবে মাছ। কারন কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। আর এই মাছের রেসিপির মধ্যে সবচেয়ে জনপ্রিয় কাতলা মাছের কালিয়া। তবে, বিয়ে বাড়িতে যেন কাতলা কালিয়ার একটু বেশিই স্বাদ পাওয়া যায়, যা বাড়িতে রান্না করলে ততটা হয়না। তাহলে চলুন আজ জেনে নিন বিয়ে বাড়ির মতো তৈরি কাতলা কালিয়া সম্বন্ধে। আর এটি হুবহু এরকম ভাবে তৈরি করলে স্বাদ ঠিক অনুষ্ঠান বাড়ির মতই হবে। দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরন-

কাতলা মাছ
পেঁয়াজ কুচি
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
কাজু বাদাম বাটা
তেজপাতা
শুকনো লঙ্কা
দারুচিনি
লবঙ্গ
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
লাল লঙ্কার গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
হলুদ গুঁড়ো
কিশমিশ
টক দই
লবণ
চিনি
ঘি
সরষের তেল

প্রণালি:

প্রথমে, একটি পাত্রে ৬ পিস কাতলা মাছের টুকরো নিয়ে ১ চামচ লবণ ও হলুদ গুঁড়ো মিশিয়ে ১০ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। এবার কড়াইয়ে পরিমাণমতো সরষের তেল গরম করে ম্যারিনেট করে রাখা মাছগুলি ভেজে তুলে নিন।

এবার একই গরম তেলে ২ টি শুকনো লাল লঙ্কা, ২ টি তেজপাতা, ৪ টুকরো দারুচিনি, ৪ টি লবঙ্গ ফোড়ন দিয়ে এর মধ্যে ১ টি পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে ২ চামচ আদা ও রসুন বাটা, ১ টি পেঁয়াজ বাটা, ১ টি টমেটো বাটা দিয়ে কষিয়ে নিন।

তারপর এর মধ্যে ১ চামচ জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ চা-চামচ লঙ্কার গুঁড়ো ও হলুদ গুঁড়ো, ১ চা-চামচ লবন দিয়ে আবারো সমস্ত উপকরণ বেশ ভালোভাবে কষিয়ে নিন। মশলা কষে এলে এবার এর মধ্যে ১০-১২ টি কাজুবাদাম বাটা, ১/৪ কাপ ফেটানো টক দই, হাফ চা-চামচ চিনি দিয়ে গ্রেভিটি বেশ ভালোভাবে নাড়াচাড়া করুন।

এরপর মশলা থেকে তেল ছেড়ে এলে পরিমাণ মতো উষ্ণ গরম জল মিশিয়ে নিন। গ্রেভি ফুটে গেলে এর মধ্যে ৮-১০ টি কিশমিশ ও ভেজে রাখা মাছগুলি দিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।

সবশেষে হাফ চা-চামচ গরম মসলার গুঁড়া ও ১ চা-চামচ ঘি ছড়িয়ে পরিবেশন করুন সম্পূর্ণ অনুষ্ঠান বাড়ির মতো দূর্দান্ত স্বাদের কাতলা কালিয়া।

Related Articles