×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য শোল, ফলুই ও কাতলার ঝোল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাঙালি মানেই মাছ প্রেমি। প্রতিদিন তাদের খাদ্যতালিকায় কিছু থাক না থাক মাছ থাকা চাই। তবে, আজকালের যুগে দিদা-ঠাকুমাদের আমলে সেই মাছের স্বাদ আর কই পাওয়া যায়! এখনতো সবকিছুই অতিরিক্ত তেল মশলা যুক্ত রিচ খাবার। তাই আজ জেনে নিন কি ভাবে তৈলি করবেন পুরোনো যুগের স্বাদের মতো শোল, ফলুই ও কাতলা মাছের ঝোল সম্বন্ধে। দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

শোল মাছ
ফলুই মাছ
কাতলা মাছ
পেঁয়াজ কুচি
কাঁচা লঙ্কা
টমেটো কুচি
আদা বাটা
রসুন বাটা
গোটা জিরে
তেজপাতা
এলাচ
দারুচিনি
গোলমরিচ
লবন
হলুদ
সরষের তেল

প্রনালী-

প্রথমে, পরিমাণ মতো শোল, ফলুই ও কাতলা মাছ নিয়ে ধুয়ে এরমধ্যে পরিমাণমতো লবণ ও হলুদ মিশিয়ে কিছুক্ষন ম্যারিনেটের জন্য রেখে দিন। এবারে পরিমাণমতো আলু মাঝ বরাবর কেটে একটি পাত্রে জল গরম করে আলু গুলি সিদ্ধ করে নিন।

এরপর কড়াইয়ে পরিমাণমতো সরষের তেল গরম করে একে একে সমস্ত মাছ লালচে রঙ ধরিয়ে ভেজে তুলে নিন। এবারে ওই একই গরম তেলে হাফ চা চামচ গোটা জিরে, ২ টি তেজপাতা, থেঁতো করা দুটি এলাচ, ৫/৬ টি গোলমরিচ, ১ টি দারুচিনি ফোড়ন হিসেবে দিয়ে দিন। এখন ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বেরোলে ১০/১২ টি চেরা কাঁচা লঙ্কা দিয়ে সামান্য নাড়াচাড়া করে সিদ্ধ করে রাখা আলুর টুকরোগুলি দিয়ে দিন।

আলু গুলি হালকা ভাজা হয়ে এলে এখন এরমধ্যে ২ টি পেঁয়াজ কুচি দিয়ে রান্না করুন যতক্ষন না পেঁয়াজ ভাজাভাজা হয়ে আসছে। পেঁয়াজ ভাজা হয়ে এলে এর মধ্যে ১ টি টমেটো কুচি, ১ চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, পরিমানমতো হলুদ, স্বাদমতো লবন মিশিয়ে নিন।

কিছুক্ষন পর এর মধ্যে হাফ চামচ জিরা গুঁড়ো ও সামান্য জল দিয়ে সমস্ত উপকরন বেশ ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে পরিমান মত উষ্ণ জল মিশিয়ে নিন।

অবশেষে ঝোল ফুটে এলে একে একে ভেজে রাখা মাছের টুকরো গুলি দিয়ে ২/৩ মিনিট রান্না করে নিলেই তৈরি দূর্দান্ত স্বাদের শোল, ফলুই ও কাতলা মাছের ঝোল।

Related Articles