×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু কাঁচকলার তরকারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

দুপুরের খাদ্যতালিকাকে রাজকীয় করে তুলতে আজ অনায়াসেই তৈরি করে নিন এই দূর্দান্ত রেসিপিটি। যার নামে কাঁচকলা থাকলেও মাছ, মাংসের স্বাদকে হার মানাতে ওস্তাদ। ভাবছেন তো কি এই রেসিপিটি? বলে রাখি নামে সাধারন হলেও এর স্বাদ কিন্তু অসাধারন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন কষা মাংসের স্বাদে কাঁচাকলার তরকারি তৈরির প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

কাঁচা কলা
পেঁয়াজ কুচি
ধনে পাতা কুচি
চেরা কাঁচা লঙ্কা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
চালের গুঁড়ো
কনফ্লাওয়ার
ভিনিগার
হলুদ গুঁড়ো
লঙ্কার গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
ধনে গুঁড়ো
জিরে গুঁড়ো
গরম মসলার গুঁড়ো
লবণ
চিনি
সাদা তেল

প্রনালী-

প্রথমে, ৪ টি কাঁচকলা খোসা ছাড়িয়ে একটি পাত্রে জলের মধ্যে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবারে কাঁচকলাগুলি মাঝ বরাবর কাট লাগিয়ে যেভাবে বেগুনী তৈরির সময় বেগুন কাটে সেইরকম ভাবে কেটে নিন।

এবার কাঁচাকলার মধ্যে হাফ চামচ হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, এক চামচ আদা ও রসুন বাটা, ১ চামচ ভিনেগার, ১ চামচ চালের গুঁড়ো, ১ চামচ কনফ্লাওয়ার, স্বাদমতো লবণ দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মিশিয়ে নিন।

এরপর একটি কড়াইয়ে পরিমান মত সাদা তেল গরম করে ম্যারিনেট করে নেওয়া কাঁচকলা টুকরোগুলি ভেজে তুলে নিন। এক্ষেত্রে, খেয়াল রাখবেন কাঁচকলা ভাজার সময় যেন দুই দিকে লালচে রঙ ধরে আসে।

এখন ওই একই গরম তেলে হাফ চামচ গোটা জিরে, ২ পিঞ্চ হিং ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এর মধ্যে ১ টি পেঁয়াজ কুচি দিয়ে লালচে রঙ ধরিয়ে কষিয়ে নিন। এবার এর মধ্যে ১ টি টমেটো বাটা দিয়ে মিনিট ২ নাড়াচাড়া করুন।

এখন ১ চামচ আদা ও রসুন বাটা, হাফ চামচ হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো ও জিরে গুঁড়ো দিয়ে সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন। কষানো মশলার মধ্যে ১ চামচ মিট মশলা, স্বাদমতো লবণ, চিনি দিয়ে দিন।

এখন মশলা থেকে তেল ছেড়ে এলে দেড় কাপ গরম জল মিশিয়ে নিন। এরপর উপর থেকে কয়েকটি চেড়া কাঁচালঙ্কা ছড়িয়ে ঝোল ফুটে ওঠার অপেক্ষা করুন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা কাঁচকলার টুকরো, সামান্য গরম মশলার গুঁড়ো ও ধনেপাতার কুচি ছড়িয়ে মিনিট ৩/৪ ঢাকা দিয়ে রান্না করে নিন।

ব্যস তাহলেই তৈরি দারুন লোভনীয় স্বাদের কাঁচকলার তরকারি। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই দুর্দান্ত স্বাদের কাঁচকলার তরকারি।

Related Articles