×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য ইলিশ মাছের টক, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

গ্রীষ্ম পেরিয়ে আর কিছুদিনের মধ্যেই আগমন ঘটতে চলেছে বর্ষা ঋতুর। আর বর্ষাকাল মানেই বাজার ভর্তি ইলিশে। তাহলে, দেরি কিসের আজই বাজার যান এবং ইলিশ মাছ কিনে এনে তৈরি করে ফেলুন এই দুর্দান্ত রেসিপিটি। যা বৃষ্টির দুপুরের আপনার খাদ্যতালিকায় রাজকীয় ভাব এনে দেবে। তবে, ইলিশ ভাপা, ইলিশ পোস্ত, ইলিশ মাছের ঝোল এগুলি তো আপনারা প্রায়শই খেয়ে থাকেন। আজ তাহলে তৈরি করে নিন একটু টক-মিষ্টি অনেকটা আলাদা স্বাদের ইলিশ মাছের টক। চলুন তাহলে দেখে নিন ইলিশ মাছের টক তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরন-

ইলিশ মাছ- ৬ টুকরো
কালো জিরে- ১ চামচ
কাঁচালঙ্কা- পরিমাণমতো
হলুদ গুঁড়ো- ১ চামচ
লঙ্কার গুঁড়ো- পরিমাণমতো
লবণ- স্বাদমতো
চিনি- স্বাদমতো
তেঁতুলের টক- ৪ চামচ
সরষের তেল- পরিমানমতো

প্রণালী-

১. প্রথমে, ইলিশ মাছের টুকরোগুলি ভালোভাবে ধুয়ে এরমধ্যে পরিমানমতো লবণ ও হলুদ মিশিয়ে কিছুক্ষন ম্যারিনেটের জন্য রেখে দিন।

২. এবার করাইয়ে সরষের তেল গরম করে নিন। তেল গরম হয়ে এলে এরমধ্যে মাছের টুকরো গুলি দিয়ে বেশ ভালোভাবে ভেজে তুলে নিন।

৩. এখন, আরো কিছুটা সরষের তেল যুক্ত করে গরম করে নিন। গরম তেলে কালোজিরে ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন ফুটে উঠলে এর মধ্যে একে একে সমস্ত উপকরণ অর্থাৎ কাঁচালঙ্কা ও তেঁতুলের টক দিয়ে বেশ কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করুন। তারপর এরমধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, লবণ ও চিনি দিয়ে সমস্ত মশলা কষিয়ে নিন।

৪. এবারে কষানো মশলা থেকে তেল ছেড়ে এলে এর মধ্যে পরিমাণ মত উষ্ণ জল মিশিয়ে নিন। এরপর ঝোল সামান্য ফুটে উঠলে ভেজে রাখা মাছের টুকরোগুলি এর মধ্যে দিয়ে দিন। তারপর একটি ঢাকনার সাহায্যে ঢেকে ১০ মিনিট মতো কম আঁচে ইলিশ মাছ রান্না করে নিন। অবশেষে ঢাকা তুলে ওপর থেকে সামান্য সরষে তেল ছড়িয়ে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের ইলিশ মাছের টক।

তাহলে অবশ্যই এই দুর্দান্ত রেসিপিটি তৈরি করে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করে ফেলুন, দেখবেন এক থালা ভাত এমনি উঠে গিয়েছে। এছাড়া বাড়িতে অতিথি আপ্যায়নে অতি সহজেই এটি পরিবেশন করতে পারবেন।

Related Articles