×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু ডিম মাসালা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

সকালে ঘুম থেকে উঠে উঠেই সকল গৃহবধূর মাথায় একটিই চিন্তা থাকে আজ খাবারের তালিকায় কি তৈরি করা যায়। বিশেষকরে, দুপুরের খাদ্যতালিকায়। কেননা মানুষ এই সময় একটু ভাল মন্দ খেতে বেশি পছন্দ করেন। আর ভালো-মন্দ বলতে সেই মাছ, মাংস, ডিম। তবে একই রকম খাবারের স্বাদ রোজ রোজ ভালো লাগেনা। তাই আজ তৈরি করে নিন ডিমের এক নতুন রেসিপি। যা গরম গরম ভাত, ফ্রাইয়েড রাইজ সব কিছুর সঙ্গে খেতে অসাধারণ লাগবে। চলুন দেরি না করে জেনে নিন এগ মশালা তৈরির প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ডিম
পেঁয়াজ কুচি
টমেটো কুচি
ধনেপাতা কুচি
আদা বাটা
রসুন বাটা
দারুচিনি
ছোট এলাচ
ভাজা জিরে গুঁড়ো
ধনে গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
গরম মশলা গুঁড়ো
হলুদ গুঁড়ো
বেরেস্তা
বাদাম
দই
লবণ
চিনি
সাদা তেল

প্রনালী-

প্রথমে, ৫/৬ টি ডিম সিদ্ধ করে নিন। এবার সিদ্ধ ডিম গুলির খোসা ছাড়িয়ে চাকুর সাহায্যে ওপর ওপর চিড়ে নিন। এবার কড়াইয়ে ১ চামচ সাদা তেল গরম করে ডিমগুলি ভালোভাবে ভেজে তুলে নিন।

এবারে একটি মিক্সার গ্রাইন্ডারে ১/৪ কাপ দই, ১০ টি বাদাম, ১/৪ কাপ বেরেস্তা নিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। তারপর কড়াইয়ে পরিমান মত তেল গরম করে এর মধ্যে ১ টি ছোট এলাচ, ১ টুকরো দারুচিনি ফোড়ণ হিসেবে দিয়ে দিন।

ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এখন এর মধ্যে ১ টি পেঁয়াজকুচি দিয়ে নাড়াচাড়া করুন। পেঁয়াজ ভাজা হয়ে এলে ১ চামচ আদা বাটা ও ১ চামচ রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। মশলা থেকে কাঁচা গন্ধ দূর হলে এবারে এর মধ্যে পরিমান মত হলুদ গুড়া, হাফ চামচ ধনে গুঁড়ো, হাফ চামচ ভাজা জিরেগুঁড়ো, ১ চা চামচ লঙ্কাগুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো ও স্বাদমতো লবণ দিয়ে সমস্ত উপকরন বেশ ভালোভাবে কষিয়ে নিন।

এখন মশলা থেকে তেল ছেড়ে এলে থেকে তৈরী করে রাখা কাজু বাদামের পেস্ট, ১ টি টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করে পরিমান মত উষ্ণ জল ও স্বাদমতো চিনি মিশিয়ে দিন। এবারে ঝোল ফুটে এলে ভেজে রাখা ডিম গুলি দিয়ে একটি ঢাকনা সাহায্য ঢেকে ২-৩ মিনিট রান্না করে নিন।

সবশেষে ঢাকা তুলে ওপর থেকে পরিমাণমতো ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের এগ মাশালা।

Related Articles