×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু এঁচোড় কষা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

গ্রীষ্মকাল পড়তেই বাজার ভরতি নানান রকম শাক সবজিতে। এর মধ্যে অন্যতম এঁচোড়। আর বাঙালি হেঁসেলে এঁচোড় দিয়ে তৈরি পদ মানেই অতি জনপ্রিয়। তাহলে, চলুন আজ তৈরি করে নিন আরো এক দুর্দান্ত স্বাদের এঁচোড়ের রেসিপি। যা, একবার খেলে কষা মাংসের স্বাদ ভুলে গিয়ে বারবার খেতে চাইবেন এই পদটি। চলুন তাহলে জেনে নিন এঁচোড় কষা তৈরি প্রণালী-

বিজ্ঞাপন

উপকরন-

এঁচোড়
পেঁয়াজ
আদা
রসুন
কাঁচা লঙ্কা
টমেটো
টক দই
তেজপাতা
এলাচ
লবঙ্গ
দারুচিনি
গোটা জিরে
লাল লঙ্কার গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
গরম মসলার গুঁড়ো
চিনি
লবণ
হলুদ গুঁড়ো
সরষের তেল

প্রণালী-

প্রথমে ছোট সাইজের একটি এঁচোড় নিয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিন। এবার এঁচোড়ের টুকরো গুলি সামান্য ভাপিয়ে নিন।

এবার কড়াইয়ে আড়াই চামচ সরষের তেল গরম করে এর মধ্যে সামান্য লবন ও হলুদ গুঁড়ো ছিটিয়ে ভাপানো এঁচোড় গুলি দিয়ে দিন। এইবার ৫-৬ মিনিট এঁচোড় গুলি লালচে রং ধরা পর্যন্ত ভেজে নিন।

তারপর একটি পাত্রে হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১ চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হাফ চামচ লবণ, চিনি, ৫ চামচ টক দই ও ১ চামচ তেল নিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মিশিয়ে নিন। এবার ভেজে নেওয়া এঁচোড় গুলি তৈরি করা মিশ্রণের মধ্যে মিশিয়ে ঢাকা দিয়ে ৫-৬ মিনিট ম্যারিনেট হওয়ার জন্য রেখে দিন।

এবার একটি মিক্সার গ্রাইন্ডারে ২ টি কুচোনো পেঁয়াজ , ১২/১৪ টি রসুনের কোয়া, ২ টি কাঁচা লঙ্কা, দেড় ইঞ্চ আদা দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এরপর আবারো কড়াইয়ে ২ চামচ সরষে তেল গরম করে ২ টি তেজপাতা, ৩ টি ছোট এলাচ, ৪ টি লবঙ্গ, ১ টি দারচিনি ও হাফ চামচ গোটা জিরে ফোড়ন দিয়ে তৈরি করা মশলার মিশ্রণটি দিয়ে কষিয়ে নিন। এবার এর মধ্যে ১ টি টমেটো কুচি, সামান্য লবণ দিয়ে কষিয়ে নিন।

মশলা থেকে তেল ছেড়ে এলে এর মধ্যে ম্যারিনেট করে রাখা এঁচোড়ের টুকরো দিয়ে বেশ ভালো করে কষিয়ে নিন। সবশেষে পরিমাণ মত উষ্ণ গরম জল দিয়ে ফুটিয়ে হাফ চামচ গরম মসলার গুঁড়া, ১ চামচ ঘি ছড়িয়ে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের এঁচোড় কষা।

Related Articles