×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু দুধ মাছ, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাঙালি বাড়িতে মাছের একটা আইটেম রোজই হয়। অনেক সময় একের বেশি মাছের রেসিপি খাবার পাতে দেখতে পাওয়া যায়। মাছে ভাতে বাঙালি একই রকমের মাছের প্রিপারেশন খেয়ে বিরক্ত হয়ে যায়। সেই জন্যেই আজকে নিয়ে এসেছি দুধ দিয়ে একদম অন্যরকম একটি মাছের রেপিসি। বানানো খুব সহজে এবং খেতেও বেশ সুস্বাদু। এই রেসিপিটি গরমকালে খেয়েও আরাম। আসুন দেখে নিন দুধ মাছের রেসিপিটি।

বিজ্ঞাপন

• দুধ মাছ বানানোর প্রয়োজনীয় উপকরণ :

১. রুই মাছ পিস
২. ঘন দুধ
৩. লঙ্কা গুঁড়ো
৪. হলুদ গুঁড়ো
৫. পাঁচফোড়ন
৬. নুন
৭. চিনি
৮. সরষে তেল
৯. কাঁচা লঙ্কা
১০. ময়দা

• দুধ মাছ বানানোর পদ্ধতি:

প্রথমে মাছের পিস গুলো ভালো করে ধুয়ে নিয়ে নুন, হলুদ আর লঙ্কার গুঁড়ো মাখিয়ে নিতে হবে। তারপরে কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হয়ে এলে মাছের পিস গুলো ভেজে নিয়ে তুলে রাখুন। তারপরে ওই তেলে পাঁচফোড়ন এবং কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিন।

তারপরে কড়াইতে দুধ দিয়ে, দুধ একটু গরম হয়ে গেলে তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ময়দা, নুন, চিনি ও সরষের তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মিনিট দশেক ফুটতে দিন। তারপরে মাছ ভাজা পিস দিয়ে কড়াইতে ঢাকা দিয়ে আরো মিনিট পাঁচ – ছয় ফুটিয়ে নিয়ে গ্যাস অফ করে দিন। তারপরে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু দুধ মাছের রেসিপিটি। আর বাড়িতে অতিথি এলে এই রেসিপিটি পরিবেশন করলে আপনার প্রশংসা হবেই। তাহলে আর দেরি কেনো ঝটপট বানিয়ে ফেলুন দুধ মাছ।

Related Articles