×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু দই মাছ, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বিয়ে বাড়ি বা কোনো অনুষ্ঠান বাড়িতে মাছ হয়েই থাকে। তবে মাছের এই পদটি অনেকের মেনুর লিস্টেই স্থান দখল করে নেয় তার অতুলনীয় স্বাদের জন্য। মানুষও তার স্বাদ আস্বাদন করেন বেশ চেটেপুটে। করবেন নাই বা কেন! জিভে জল আনা এই পদটি যে সত্যিই লোভনীয়। তবে আজ আমরা খুব সহজেই এই রেসিপিটি বাড়িতে তৈরি করে নিতে শিখবো তাহলে চলুন আর দেরি না করে এবার জেনে নেওয়া যাক দ‌ই কাতলা তৈরি রেসিপিটি, যা অত্যন্ত সহজ এবং খুব স্বল্প সময়েই আপনি তৈরি করে নিতে পারবেন। দেখে নিন প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

১) মাছ
২) টক দই
৩) পেঁয়াজ
৪) কাঁচা লঙ্কা
৫) লাল লঙ্কার গুঁড়ো
৬) লবণ
৭) চিনি
৮) হলুদ গুঁড়ো
৯) তেজপাতা
১০) দারুচিনি
১১) লবঙ্গ
১২) এলাচ
১৩) সরষের তেল

প্রণালী-

প্রথমে, ৫০০ গ্রাম কাতলা মাছ ভালো করে ধুয়ে হাফ চা চামচ হলুদ গুঁড়ো, সামান্য লবণ, হাফ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে কিছুক্ষন ম্যারিনেটের জন্য রেখে দিন। এবার ১ কাপ জল ঝড়ানো টক দইয়ের সঙ্গে ২০ গ্রাম আদা, ১ টি কাঁচা লঙ্কা, ১ টি পেঁয়াজ, ২ চামচ টক দই দিয়ে ভালো করে মিক্সিতে পেস্ট করে নিতে হবে।

তারপর কড়াইয়ে হাফ চা চামচ সরষের তেল গরম করে তাতে সামান্য লবণ ছড়িয়ে দিন। এবারে গরম তেলে মাছের টুকরো গুলি একে একে বেশ ভালোভাবে ভেজে নিতে হবে। মাছ ভাজা হয়ে আসলে তুলে নিয়ে ওই তেলে ১ টি তেজপাতা , ৩ টে লবঙ্গ, ৩টে এলাচ,২ ইন্চি দারুচিনি ফোড়ন দিয়ে আগে থেকে তৈরি করে রাখা পেস্টটি দিয়ে নাড়াচাড়া করুন।

এখন এর মধ্যে হাফ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, পরিমাণ মতো লবণ ও সামান্য জল দিয়ে মশলাটি ভালোভাবে কষিয়ে নিন।মশলা কষানো হয়ে এলে তাতে ভেজে রাখা মাছের টুকরোগুলি দিয়ে মশলার সাথে ভালো করে মিশিয়ে গ্যাস অফ করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিন।

এবার ১ কাপ দ‌ইয়ের সাথে ১ চামচ চিনি মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিয়ে মাছের মধ্যে দিয়ে মিশিয়ে নিন। এতে ১ কাপ জল ও ওপর থেকে কয়েকটি চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে অল্প আঁচে ১০ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। এবার ঢাকনা খুলে দেখে নিন মাছের সাথে সমস্ত উপকরণ গুলি মিশে গেছে কিনা, ভালোভাবে মিশে গেলে গ্যাস বন্ধ করে আরোও ১০ মিনিট ঢাকনা দিয়ে রেখে দিলেই তৈরি হয়ে যাবে দ‌ই কাতলা। এবার ঢাকনা খুলে গরম গরম পরিবেশন দূর্দান্ত স্বাদের দই কাতলা।

গরম গরম ভাতের সাথে এটি পুরো জমে যাবে। অত্যন্ত সহজ এই রেসিপিটি, পাশাপাশি মাত্র কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নিন ঝটপট।

Related Articles