×
লাইফস্টাইল

সন্ধ্যার জলখাবারে বানিয়ে নিন নতুন স্বাদের ডিমের বড়া, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

ডিমের বড়া, নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মাছের ডিমের বড়ার কথা। যা একেবারেই স্বাভাবিক। কেননা, ডিমের বড়া সাধারণত মাছের ডিমেরই হয়ে থাকে। তবে, আজ বেশ অন্য ধরনের ও নতুন স্বাদের তৈরি করে নিন ডিমের বড়া। আর এটি চাইলেই আপনারা সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডায় এক কাপ ধোঁয়া ওঠা গরম গরম চায়ের সঙ্গে পরিবেশন করতে পারেন। দেখবেন সেই আড্ডা একেবারে জমে ক্ষীর হয়ে যাবে। চলুন তাহলে আর দেরি কিসের ঝটপট জেনে নিন মাত্র কয়েকটি উপকরণের সাহায্যে তৈরি ডিমের বড়া তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ডিম
আলু
পেঁয়াজ কুচি
ধনেপাতা কুচি
কাঁচা লঙ্কা কুচি
লবণ
সাদা তেল

প্রনালী-

প্রথমে একটি পাত্রে ৩ টি ডিম সিদ্ধ করে নিন। আর অন্যদিকে আরেকটি পাত্রে ১ টি আলু সিদ্ধ করে নিন। এবারে আলু ও ডিম দুটি সিদ্ধ হয়ে এলে খোসা ছাড়িয়ে নিন।

এবারে একটি পাত্রে আলু ও ডিম গুলি নিয়ে একটি গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিন। তারপর এরমধ্যে ১ টি পেঁয়াজকুচি, পরিমাণমতো ধনেপাতা কুচি, ৪ টি কাঁচা লঙ্কা কুচি এবং স্বাদমতো লবণ দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মেখে নিন।

এখন আরো ১ টি কাঁচা ডিম নিয়ে এটি ভালোভাবে ফেটিয়ে মেখে নেওয়া আলু ও ডিমের মিশ্রণের মধ্যে দিয়ে আবারো সমস্ত কিছু এক সাথে ভালভাবে মিশিয়ে নিন।

এবার কড়াইয়ে ৪ চামচ সাদা তেল গরম করে নিন। তেল গরম হয়ে এলে তৈরি করা মিশ্রণটি থেকে যেমন মাছের ডিমের বড়া ভাজে ঠিক সেরকম ভাবেই অল্প অল্প করে মিশ্রণটি তেলের মধ্যে দিয়ে ভেজে তুলে নিন। আর এক্ষেত্রে লক্ষ্য রাখবেন যাতে বড়াগুলির মধ্যে লালচে রঙ ধরে আসে। তাই এপিঠ ওপিঠ বেশ ভালোভাবে ভেজে নিতে হবে। ব্যস তাহলেই তৈরি অসাধারন স্বাদের ডিমের বড়া।

এছাড়াও আপনারা যদি মনে করেন বেশ অন্যধরনের কিছু মুচমুচে ও মুখরোচক পদ খেতে চান তাহলে অবশ্যই তৈরি করে নিতে পারেন এই রেসিপিটি। বিশেষ করে, বাচ্চাদের ক্ষেত্রে এটি হবে অত্যন্ত লোভনীয় একটি পদ, কেননা বাচ্চারা তো একটু মুখরোচক খাবার খেতে বেশিই পছন্দ করেন। তাই আর বিন্দুমাত্র দেরি না করে মাত্র ৫ মিনিটেই তৈরি করে নিন এই পদটি।

Related Articles