×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সাথে খাবার জন্য সুস্বাদু ডিম আলুর ধোকার ডালনা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

সাধারণত ধোকার ডালনা একটি নিরামিষ পদ। তবে, এটি অন্যরকম ভাবেও অর্থাৎ আমিষভাবেও তৈরি করা যায়। আর আশা করি এই ডালনা আগে আপনারা কখনোই খাননি। তাই এটি একবার রান্না করে গরম গরম ভাতের সঙ্গে আহার করে দেখুন অসাধারন লাগবে। তাহলে চলুন জেনে নিন ডিম আলুর ধোকার ডালনা তৈরির প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

সিদ্ধ আলু
কাঁচা ডিম
বেসন
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
কাঁচা লঙ্কা বাটা
টমেটো বাটা
তেজপাতা
দারুচিনি
ছোট এলাচ
লবঙ্গ
গোটা জিরে
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
লাল লঙ্কার গুঁড়ো
গরম মসলা গুঁড়া
হলুদ গুঁড়ো
লবণ
চিনি
ঘি
তেল

প্রনালী-

প্রথমে একটি পাত্রে ২ টি সিদ্ধ আলু স্ম্যাশ করে এরমধ্যে ১ চামচ আদা, রসুন ও কাঁচা লঙ্কা ও পেঁয়াজ বাটা, হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও গরম মসলার গুঁড়ো, ৩ চামচ বেসন, ৩ টি ফেটিয়ে নেওয়ার ডিম এবং পরিমান মত লবন দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মিশিয়ে নিন।

এবার একটি ফ্রাইং প্যানে দেড় চামচ সাদা তেল গরম করে তৈরি করা মিশ্রণটি ঢেলে একটি চামচের সাহায্যে ছড়িয়ে নিন। এরপর গ্যাসের ফ্লেম লো করে ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।

তারপর মিশ্রণটি একদিক ভাজা ভাজা হয়ে এলে অপরদিকে পাল্টে লালচে রঙ করে ভেজে তুলে নিন। এবার চাকুর সাহায্যে এটি ছোট ছোট চৌকারে কেটে নিন। এরপর কড়াইয়ে ২ চামচ সরষের তেল গরম করে ১ টি তেজপাতা, দারুচিনি, ২টি লবঙ্গ, ছোট এলাচ, হাফ চামচ গোটা জিরে ফোড়ন দিয়ে ১ টি পেঁয়াজ বাটা দিয়ে রান্না করে নিন।

তারপর এরমধ্যে দেড় চামচ আদা, রসুন ও কাঁচা লঙ্কা বাটা দিয়ে কষিয়ে নিন। কষানো মশলার মধ্যে ১ টি টমেটো বাটা, হাফ চামচ লাল লঙ্কার গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো, পরিমান মতো লবন, হলুদ, চিনি দিয়ে সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে এরমধ্যে পরিমাণমতো গরম জল মিশিয়ে নিন।

এবার ঝোল ফুটে এলে হাফ চামচ গরম মসলার গুঁড়া, ১ চামচ ঘি ছড়িয়ে ভেজে রাখা ধোকা ও কয়েকটি কাঁচা লঙ্কা ছড়িয়ে ঢাকা দিয়ে রান্না করে নিলেই তৈরি দুর্দান্ত সাথেই ডিম আলুর ধোকার ডালনা।

Related Articles