×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু চিকেন কালাভুনা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বিফ বা মটনের কালো ভুনা আমরা সকলেই খেতে ভালোবাসি। এমন কী অনেক অনুষ্ঠানে অনেকের বাড়িতে বানানো হয়ে থাকে। তবে কী জানেন বিফ বা মটনের মতো চিকেনের কালাভুনা খেতে বেশ ভালো হয় আর বানানো খুব সহজ। তাই আজ আপনাদের মুরগীর মাংসের কালাভুনার রেসিপি শেয়ার করবো। যারা বিফ আর মটন খেতে পারেন না। তারাও কালা ভুনার স্বাদ নিতে পারবে। তাই আর দেরি না করে দেখে নিন রেসিপিটি :

বিজ্ঞাপন

• উপকরণ:

১. মুরগীর মাংস বা চিকেন
২. গোটা ধরে
৩. গোটা গোলমরিচ
৪. স্টার ফুল
৫. এলাচ
৬. রাধুনী
৭. মৌরী
৮. শুকনো লঙ্কা
৯. তেজপাতা
১০. হলুদ গুঁড়ো
১১. ধনে গুঁড়ো
১২. জিরে গুঁড়ো
১৩. লঙ্কা গুঁড়ো
১৪. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১৫. আদা বাটা
১৬. রসুন বাটা
১৭. পিয়াজ বাটা
১৮. পেঁয়াজ কুচি
১৯. কাঁচা লঙ্কা
২০. বেরেস্তা
২১. কালাভুনা মশলা
২২. নুন
২৩. তেল

• পদ্ধতি :

প্রথমে গোটা মশলা গুলো দিয়ে একটা গরম মশলা বানিয়ে নেবো। তারপরে চিকেনের পিস গুলো হলুদ গুঁড়ো, আদা – রসুন বাটা, বানানো গরম মশলা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর পিয়াজ ভাজার তেল দিয়ে ম্যারিনেট করে নিয়ে আবার বেরেস্তা দিয়ে ভালো করে ম্যারিনেট করে কিছুক্ষন রেখে দিতে হবে।

তারপরে গ্যাসে একটা কড়াইতে সরষে তেল নিয়ে নিতে হবে, তেল গরম হয়ে গেলে তেজপাতা আর শুকনো লঙ্কা দিয়ে কিছুক্ষণ নাডাচাড়া করে নিতে হবে। এরপরে পেঁয়াজ কুচি আর সামান্য নুন দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে কড়াইতে ম্যারিনেট করা চিকেন দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে ঢাকা বন্ধ করে নিতে হবে। তারপরে ঢাকনা খুলে একে একে সব গুড়ো মশলা দিয়ে আরো একটু কষিয়ে নিতে হবে।

এরপরে ঢাকনা খুলে একটু নেড়ে চেড়ে নিতে হবে আবার ঢাকনা দিয়ে দিতে হবে। পুরো রান্নাটা এমন করে রান্না করে রেডি মুরগীর কালাভুনা।

তাহলে আর দেরি না করে খুব সহজেই বানিয়ে নিন এই চিকেন কালাভুনা রেসিপিটি। এটি করাও খুব সহজ এবং খুব সময় সাপেক্ষও।

Related Articles