×
লাইফস্টাইল

দুপুরের খাবারে কলকাতার স্টাইলে সুস্বাদু চিকেন বিরিয়ানি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আট থেকে আশি বিরিয়ানির নাম শুনলে জিভে জল আসতে বাধ্য সকলের। তবে ঝড়ঝড়ে, দূর্দান্ত রঙ ও গন্ধের বিরিয়ানির স্বাদ গ্রহণ করতে হামেশাই যেতে হয় রেস্টুরেন্টে। কিন্তু আজ হাজির সম্পূর্ণ রেস্টুরেন্টের স্টাইলে চিকেন বিরিয়ানি তৈরির রেসিপি নিয়ে। তাহলে চলুন আর দেরি কিসের জেনে নিন চিকেন বিরিয়ানি তৈরির প্রনালী-

উপকরণ-

চিকেন
বাসমতি চাল
আলু
ডিম
পেঁয়াজ কুচি, বাটা
আদা বাটা
রসুন বাটা
টক দই
ছোট এলাচ
বড় এলাচ
দারুচিনি
লবঙ্গ
জৈত্রী
পাতিলেবুর রস
গোলাপজল
কেওরার জল
মিঠা আতর
সানরাইজ বিরিয়ানি মশলা
দুধ
কেশর
লবন
চিনি
হলুদ গুঁড়ো
ফুড কালার (কমলা)
ঘি
সরষে তেল

প্রণালী-

প্রথমে একটি পাত্রে ৮৫০ গ্রাম চিকেন নিয়ে এর মধ্যে স্বাদমতো লবণ, হলুদ, দেড় চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, দেড় চামচ আদা বাটা, আড়াই চামচ রসুন বাটা, একটি পেঁয়াজবাটা, ৫ চামচ টক দই এবং ১ চামচ সান রাইস বিরিয়ানি মশলা দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মিশিয়ে ৪০ মিনিট ম্যারিনেটের জন্য রেখে দিন।

এবার একটি পাত্রে পরিমানমতো জলে বাসমতি চাল ভিজিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর রাইস কুকারে ৪ কাপ জলের মধ্যে ৩ টি ছোট এলাচ, ১ টি বড় এলাচ, ২ টি দারুচিনি, অর্ধক জৈত্রী, পরিমানমতো লবন, অর্ধেক লেবুর রস ও ১ চামচ তেল দিয়ে ৯০% বাসমতী চাল সিদ্ধ করে নিন।তারপর ভাত ঠান্ডা করে নিন।

এবার ৩ টি আলু মাঝ বরাবর কেটে এর মধ্যে পরিমানমতো লবণ ও ফুড কালার মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার কড়াইয়ে ৬-৭ চামচ সাদা তেল গরম করে ৩ টি পেঁয়াজ কুচি বেশ কড়া করে ভেজে বেরেস্তা তৈরি করে নিন। এরপর একই গরম তেলে আলু গুলি ভেজে তুলে নিন।

তারপর অবশিষ্ট তেলের মধ্যে ২ চামচ ঘি মিশিয়ে এর মধ্যে ২ টি দারুচিনি, ৩/৪ টি ছোট এলাচ, ৫/৬ টি লবঙ্গ ফোরণ দিয়ে নাড়াচাড়া করে নিন। এবারে ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলি দিয়ে ভেজে নিন। এবার গ্রেভি দিয়ে ভালো ভাবে কষিয়ে এর মধ্যে ভেজে রাখা আলুর টুকরোগুলি দিয়ে ঢাকনার সাহায্যে ঢেকে কষিয়ে নিন। এখন ১ চামচ গোলাপ জল, কেওড়া জল মিশিয়ে সিদ্ধ করা ২ টি ডিম দিয়ে দিন।

অবশেষে, একটি হাড়ির ভেতরে ভালোভাবে ঘি মাখিয়ে প্রথমে চিকেন ও আলুর লেয়ার দিয়ে পরে ভাতের, ডিমের লেয়ার তার ওপর বেরেস্তা কুচি, ৩ চামচ ঘি, ২/৩ চামচ পাতিলেবুর রস, ১ চামচ গোলাপ, কেওরার জল ও মিঠা আতরের মিশ্রন, ১ চামচ সান রাইস বিরিয়ানি মশলা ছড়িয়ে তার উপর আবার চিকেন, ভাত ও একই পরিমানে বাকি উপকরন, স্বাদমতো লবণ, চিনি ও দুধ, কেশরের মিশ্রন দিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল ও ঢাকনার সাহায্যে ঢেকে গ্যাসের ফেম লো রেখে ২০ মিনিট দমে রেখে দিলেই তৈরি দুর্দান্ত স্বাদের চিকেন বিরিয়ানি।

Advertisement

Related Articles