×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু বোয়াল মাছের ঝোল, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। তাইতো যেকোনো উৎসব অনুষ্ঠান সবেতেই তারা মাছের কোন না কোন পদ রাখতে বেশ পছন্দ করেন। সেইসঙ্গে সব রকম মাছ-ও তাদের কাছে অত্যন্ত প্রিয়। আর বোয়াল মাছ পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়াই মুশকিল। তাই খাদ্য রসিক বাঙালিদের খাদ্যরসের পুষ্টি সাধন করতে আজ হাজির হয়েছি দুর্দান্ত স্বাদের বোয়াল মাছের ঝালের রেসিপি নিয়ে। যা একবার খেলে বারবার খেতে ইচ্ছা করবে। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন বোয়াল মাছের ঝাল তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

বোয়ালা মাছ- ৬ টুকরো
পেঁয়াজ বাটা- ৩ চামচ
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ২ চামচ
টমেটো বাটা- ৪ চামচ
কাঁচা লঙ্কা- পরিমানমতো
টক দই- ৫ চামচ
ধনেপাতা কুচি- পরিমানমতো
হলুদ গুঁড়ো- ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো- স্বাদমতো
ধনে গুঁড়ো- ১ চা চামচ
জিরে গুঁড়ো- ১ চা চামচ
কালো জিরে- ১ চা চামচ
লবন- স্বাদমতো
চিনি- স্বাদমতো
সরষের তেল- ৬ চামচ

প্রণালী-

১. প্রথমে, বোয়াল মাছের টুকরোগুলি ভালোভাবে ধুয়ে এরমধ্যে পরিমাণমতো লবন ও হলুদ গুঁড়ো মিশিয়ে নিয়ে ভেজে নিতে হবে।

২. এবার কড়াইয়ে সরষের তেল গরম করে কালো জিরে ফোড়ন হিসেবে দিয়ে দিন। এবার জিরে ফুটে উঠলে এর মধ্যে কাঁচা লঙ্কা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে বেশ ভালোভাবে নাড়াচাড়া করে মশলা কষিয়ে নিন।

৩. এবার মশলা কষাতে কষাতে কিছুক্ষন পর এর মধ্যে একে এখে সমস্ত গুঁড়ো মশলা অর্থাৎ হলুদ গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে আবারও সমস্ত উপকরণ বেশ ভালোভাবে কষিয়ে নিন।

৪. এখন, মশলা থেকে তেল ছেড়ে এলে এর মধ্যে ফেটিয়ে নেওয়া টক দই মিশিয়ে নিন। এরপর টক দই দিয়ে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। তারপর এর মধ্যে ভেজে রাখা বোয়াল মাছের টুকরোগুলো দিয়ে দিন। এবার সামান্য নাড়াচাড়া করে এরমধ্যে পরিমান মত উষ্ণ জল ও সামান্য লবণ, চিনি মিশিয়ে নিন, এবং এটি ঢাকনা সাহায্যে ঢেকে রান্না করে নিন।

৫. এখন ঝোল ফুটে এলে ঢাকা তুলে ওপর থেকে পরিমানমতো ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন দুর্দান্ত স্বাদের বোয়াল মাছের ঝাল।

তাহলে আর বিন্দু মাত্র দেরি না করে ঝটপট এই রেসিপিটি তৈরি করে একথালা গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করে ফেলুন। দেখবেন এই রেসিপিটি আঙুল চেটেপুটে খাবে সবাই।

Related Articles