×
লাইফস্টাইল

দুপুরের খাবারে সুস্বাদু ভাপা ডিমের কোফতা কারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

আট থেকে আশি ডিম খেতে পছন্দ করেননা এমন মানুষ নেই বললেই চলে। তবে ডিম ভাজা, ডিম ভুজিয়া, ডিমের কারি এইসব আর কতই বা খাবেন? তাই আজ তৈরি করে নিন একটু ভিন্ন স্বাদের ডিমের এক রেসিপি দুর্দান্ত। যা একথালা গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করলে চেটেপুটে খাবে সকলেই। চলুন তাহলে আর দেরি কিসের, ঝটপট জেনে নিন ভাপা ডিমের কোফতা তৈরির প্রণালী-

বিজ্ঞাপন

উপকরণ-

১) ডিম
২) নারকেল পাউডার
৩) পেঁয়াজ কুচি
৪) চেরা কাঁচা লঙ্কা
৫) তেজপাতা
৬) দারুচিনি
৭) এলাচ
৮) হলুদ গুঁড়ো
৯) লঙ্কাগুঁড়ো
১০) ধনে গুঁড়ো
১১) জিরেগুঁড়ো
১২) লবণ
১৩) সাদা তেল

প্রণালী-

প্রথমে, একটি পাত্রে ৬ টি ডিম ভেঙে এর মধ্যে পরিমানমতো লবণ ও লঙ্কার গুঁড়ো দিয়ে ডিম ভালোভাবে ফেটিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে সামান্য তেল ব্রাশ করে ফেটিয়ে নেওয়ার ডিম ঢেলে দিয়ে একটি ফয়েল পেপারের সাহায্যে মুড়ে দিন।

এখন একটি কড়াইয়ে পরিমাণমতো জল গরম করে ডিমের পাত্রটি বসিয়ে ভাপিয়ে নিন। ডিম ভাপা হয়ে গেলে সেটি ঠান্ডা করে চাকুর সাহায্যে ছোট ছোট চারকোনা আকারে কেটে নিন।

এবারে কড়াইয়ে পরিমানমতো তেল গরম করে আন্দাজমতো তেজপাতা, দারুচিনি, এলাচ ফোড়ন হিসেবে দিয়ে দিন। ফোড়ন থেকে মিষ্টি গন্ধ বের হলে এর মধ্যে ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে বেশ ভালোভাবে নাড়াচাড়া করে নিন। পেঁয়াজ লালচে রঙ ধরিয়ে ভাজা ভাজা হয়ে এলে এখন এরমধ্যে ১ চামচ আদা বাটা ও ১ চামচ রসুন বাটা দিয়ে আবারো নাড়াচাড়া করে নিন।

এবার একে একে পরিমানমতো হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও সামান্য জল দিয়ে সমস্ত উপকরণ বেশ ভালোভাবে কষিয়ে নিন। এবার কষানো মশলার মধ্যে ৪ চামচ নারকেল পাউডার মিশিয়ে নিন। সমস্ত মশলা বেশ ভালোভাবে কষানো হয়ে এলে এখন এর মধ্যে পরিমাণমতো জল দিয়ে ঝোল ফুটে ওঠার অপেক্ষা করুন।

অবশেষে ঝোল ফুটে এলে এবার এর মধ্যে ভাপানো ডিম ও পরিমাণমতো চেরা কাঁচা লঙ্কা দিয়ে মিনিট পাঁচেক রান্না করে নিন। ব্যাস তাহলেই তৈরি দুর্দান্ত স্বাদের ভাপা ডিমের কোফতা।

Related Articles