×
লাইফস্টাইল

Food Recipe: দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু বাহারি বেগুন ভাপা, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন

বাঙালির খাদ্যতালিকায় ভাতের সঙ্গে কিছু ভাজাভুজি যেন থাকতেই হয়। এই যেমন আলু ভাজা, বেগুন ভাজা, পটল ভাজা ইত্যাদি সব। তবে, আজ বেগুন দিয়ে তৈরি করে নিন একেবারে নতুন স্বাদের একটি রেসিপি। ‘ভাপা’ সাধারণত ইলিশ মাছেরই হয়ে থাকে। কিন্তু যারা নিরামিষ আহার করেন তারা কি এর স্বাদ থেকে বঞ্চিত থেকে যাবেন? না, একদমই নয়। তাইতো আজকে নিয়ে এসেছি বাহারি বেগুন ভাপা। যা গরম গরম ভাত হোক বা বর্ষার দিনে খিচুড়ি সবকিছু সঙ্গে জমে যাবে। চলুন তাহলে দেখে নিন এই রেসিপিটি তৈরীর প্রণালী-

বিজ্ঞাপন

উপকরন-

বেগুন- ২ টি
সরষে বাটা- ২ চামচ
পোস্ত বাটা- ৩ চামচ
কাঁচা লঙ্কা বাটা- পরিমানমতো
ধনেপাতা কুচি- ১ মুঠো
কালো জিরে- ১ চামচ
শুকনো লঙ্কা- ২/৩ টি
হলুদ গুঁড়ো- ১ চামচ
লবণ- স্বাদমতো
চিনি- স্বাদমতো
সরষের তেল- ১ কাপ

প্রনালী-

• প্রথমে কড়াইয়ে সরষের তেল গরম করে এর মধ্যে কালোজিরে ও শুকনো লঙ্কা ফোড়ন হিসাবে দিয়ে দিন। ফোড়ন সামান্য নাড়াচাড়া করে যখন ফুটে উঠবে তখন নামিয়ে নিতে হবে।

• এখন একটি বেগুন ধুয়ে মাঝ বরাবর বোটা সমেত কেটে নিতে হবে।

• এবার একটি অ্যালুমিনিয়ামের পাত্রে অর্থাৎ একটি টিফিন কৌটের মধ্যে সরষে বাটা, পোস্ত বাটা, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লবণ, চিনি দিয়ে প্রথমে এই সমস্ত উপকরণ ভালোভাবে মেখে নিতে হবে।

• এরপর সেই মিশ্রণের মধ্যে কেটে রাখা বেগুন ও সরষের তেল ফোড়নটি দিয়ে আবারো সমস্ত উপকরণ বেশ ভালোভাবে মেখে নিতে হবে। তারপর টিফিন কৌটোটির ঢাকনা লাগিয়ে নিতে হবে।

• অবশেষে কড়াইয়ে বেশ খানিকটা জল গরম করে এর মধ্যে টিফিন কৌটোটি রেখে দিন। এখন কম আঁচে এটি ভাপিয়ে নিতে হবে। যখন বেগুন ভাপা হয়ে আসবে তখন পাত্রটি নামিয়ে নিতে হবে। তারপর টিফিন কৌটোটির ঢাকা তুলে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি দূর্দান্ত স্বাদের বাহারি বেগুন ভাপা। এবারে শুধু গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করবার পালা। দেখুন চেটেপুটে খাবে সকালেই।

Related Articles