×
লাইফস্টাইল

দুপুরে ভাতের সঙ্গে খাবার জন্য সুস্বাদু ঝিঙে আলুর তরকারি, শিখে নিন রেসিপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাঙালিদের খাবারের প্রতি একটু বেশি টান। কেননা প্রতিটা সিজিনে পাওয়া যায় বিভিন্ন রকম সবজি। যেমন গ্রীষ্মকালীন সবজি ঝিঙে। আর ঝিঙের নাম শুনতেই খেতে ইচ্ছে করে ঝিঙে পোস্ত। কিন্তু এই রেসিপিটি পোস্ত দিয়ে তৈরি হলেও, আজ পস্তো ছাড়াই তৈরি করে নিন অসাধারণ স্বাদের ঝিঙে আলুর দুর্দান্ত রেসিপিটি। যা একই ধরনের স্বাদ থেকে এনে দেবে একটু বদল। তাহলে চলুন আর দেরি না করে ঝটপট দেখে নিন কী ভাবে অতি সহজে ও সামান্য উপকরনে তৈরি করবেন আলু ঝিঙের রেসিপিটি। রইল প্রনালী-

বিজ্ঞাপন

উপকরণ-

ঝিঙে
আলু
শুকনো লঙ্কা
পেঁয়াজ কুচি
আদা বাটা
কাঁচা লঙ্কা বাটা
বাদাম বাটা
হলুদ
লবণ
চিনি
সরষের তেল

প্রণালী-

প্রথমে কড়াইয়ে ২ চামচ তেল গরম করে নিন। এবার এর মধ্যে সামান্য হলুদ গুঁড়ো ও লবণ ছড়িয়ে কিছুটা নাড়াচাড়া করে ঝিঙে ও আলুর টুকরো গুলি দিয়ে ভেজে নিন। ঝিঙে রান্না করার সময় অনেকটা জল বেরিয়ে আসে, তাই জল শুকিয়ে যাওয়া পর্যন্ত ঝিঙে ও আলু কষিয়ে নিতে হবে।

এবার কড়াইয়ে ১ চামচ সরষের তেল গরম করে ১ টি শুকনো লঙ্কা ফোড়ন হিসেবে দিন। এবারে এর মধ্যে ১ টি পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে কিছুক্ষন পর ১ চামচ আদা বাটা, ১/২ চামচ হলুদ গুঁড়ো ও সামান্য লবন মিশিয়ে নিন।

এখন সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে এর মধ্যে ২ চামচ বাদাম বাটা, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা দিয়ে রান্না করুন। সমস্ত মশলা কষানো হয়ে এলে এর মধ্যে ভেজে রাখা আলু ও ঝিঙের টুকরোগুলি দিয়ে ২ মিনিট নাড়াচাড়া করে নিন।

এরপর এর মধ্যে ১ চামচ চিনি ও পরিমাণ মতো জল মিশিয়ে নিন। এবার খোলা অবস্থায় ৫ মিনিট রান্না করে নিন। সবশেষে যখন দেখবেন এটি গা মাখা হয়ে এসেছে তখন ১ চামচ সরষের তেল ছড়িয়ে সামান্য নাড়াচাড়া করে নিলেই তৈরি অসাধারণ স্বাদের ঝিঙে আলু তরকারি।

তাহলে, আজই ঝিঙে আলুর রেসিপিটি তৈরি করে গরম গরম ভাত, রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করে নিন। এছাড়া গ্রীষ্মকালে এই রকম কম তেল মশলা যুক্ত খাবার খাওয়া বেশ ভালো।

Related Articles