×
লাইফস্টাইল

ত্বকের পাশাপাশি শরীরেরও বিভিন্ন কাজে লাগে আলু, রইল বিস্তারিত

বিজ্ঞাপন

আলু (Potato), সবথেকে কম দামি এবং প্রয়োজনীয় সবজি। আলু এমন একটা সব্জি যা গরিব-ধনী সবার প্রিয় খাবার। টাকার অভাবে বাকি সবজি না কিনেও, শুধুমাত্র আলু সেদ্ধ ভাতেই অনেক গরীব-দুঃখী মানুষের সংসার চলে যায়। আলু দিয়ে বানানো যায় না এমন কোনও আইটৈম নেই। এমনকি প্রতিটি রান্নায় আলু থাকে প্রধান সবজি রূপে। এই সবজি খেতে ভালোবাসে না এমন কেউ নেই, তবে ডায়াবেটিস রোগী ছাড়া।

বিজ্ঞাপন

আট থেকে আশি সবারই আলু প্রিয় সবজি। খাওয়ার কিছুনা থাকলেও শুধুমাত্র আলু সেদ্ধ ভাত দিয়েই গোটা দিনটা চলে যায়। যাই হোক, বর্তমানে ফ্যাশন ডায়েটের চাপে আলুর ব্যবহার অনেকটাই কমেছে, কারণ অনেকেই ভাবছেন আলু খেলেই মোটা হতে বাধ্য, তাই ডায়েটে নো আলু। আবার কেউ কেউ এও ভাবছেন আলু ছাড়া চলবে কি করে? কারণ প্রতিটা মানুষের কাছেই আলু ভাজা, মাংসের আলু, বিরিয়ানির আলু, আলুর চপ, সবটাই যেন স্বর্গীয় খাবার! কিন্তু এই সব লোভনীয় খাবারের পাশাপাশি জেনে রাখুন, আলু একাধিক গুনাগুন বর্তমান। তাই মনে রাখবেন, আলু খাওয়া ছাড়ছেন মানে নানা রকম উপকারও আপনার শরীর থেকে বিদায় হল। যাই হোক জেনে নিন আলুর কিছু গুণাগুন।

আলুতে রয়েছেন ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’, বি কমপ্লেক্স, পটাশিয়াম ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস। আলুর খোসায় রয়েছে ভিটামিন ‘এ’, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। যেগুলি সাধারণত আমরা ফেলে দিই। তবে শুধু শরীরের জন্যই নয়, আলু ত্বকের জন্যও বেশ উপকারী। কারণ আলু বেটে কিংবা আলুর রস ত্বকে লাগালে বিভিন্ন দাগ, র‍্যাশ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া, আলুর রস রোদে ত্বক পুড়ে গেলে সেই পোড়া ভাব দূর করতে সাহায্য করে।

কারণ আলুতে রয়েছে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, অ্যামিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে। এগুলি মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখার জন্য দুর্দান্ত কার্যকরী। তবে, বেশি আলু খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। যদিও রোজ একটা করে আলু খেলে এমন কিছু হেরফের হয় না। কিন্তু যারা যারা কড়া ডায়েট করছেন, তাঁরা সপ্তাহে রোজ আলু না খেলেও সপ্তাহের শেষে জমিয়ে মাংসের আলু বিরিয়ানি খেতে পারেন।

Related Articles