×
লাইফস্টাইল

প্রতিদিন খালি পেটে খান তুলসী পাতা, রইল এর ৫টি উপকার

বিজ্ঞাপন

হিন্দু ধর্মে প্রায় সকল বাড়িতেই যে গাছটির উপস্থিতি সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় তা হল, তুলসী গাছ। কেননা, আমাদের দেশে তুলসী গাছকে ঈশ্বরের সমান বলে মনে করা হয়। তাই অনেকেই বলে থাকেন তুলসী গাছের পূজা করা মানে তেত্রিশ কোটি দেব-দেবীর একসঙ্গে পূজা করা। এমনকি এই গাছের পাতা ঈশ্বরের ভোগদানের ক্ষেত্রেও ব্যবহার করা হয়। যদিওবা এর বৈজ্ঞানিক কিছু কারণ রয়েছে। সাধারণত তিন ধরনের তুলসী গাছের উপস্থিতি লক্ষ্য করা যায়। রাম তুলসী, বন তুলসী এবং কৃষ্ণ তুলসী। রাম তুলসী যা আমাদের বাড়ির আশেপাশেই সবসময় লক্ষ্য করা যায়। বনতুলসী একটু গাঢ় সবুজ এবং কৃষ্ণ তুলসী কৃষ্ণ বর্ণ অর্থাৎ একটু কালচে বর্নের হয়। আর অনেকেই জানেন হয়তো এই তিনটি পাতা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তাই আমাদের সকলেরই উচিত প্রতিদিন খালিপেটে তুলসী পাতা খাওয়ার। তবুও আজ জেনে নিন বিশেষ ৫ টি কারন সম্বন্ধে যে কারনে তুলসী পাতা আমাদের খাওয়া অত্যন্ত জরুরী-

বিজ্ঞাপন

১) শিশু থেকে শুরু করে বয়স্ক, বলতে গেলে যে কোন বয়সের মানুষের সর্দি-কাশি বা ঠান্ডা লাগলেই তুলসী পাতা খাওয়া উচিত। কেননা, তুলসী পাতা ঔষধ এর কাজ করে। এমনকি কিছু কিছু ঔষুধ রয়েছে যেগুলি তৈরি করতে তুলসী পাতা ব্যবহার করা হয়। তবে মহিলাদের ক্ষেত্রে একটু বেশি উপকারী তুলসী পাতা।

২) তুলসীর রস রক্তে সুগারের মাত্রা এবং কোলেস্টেরল দুটি কমাতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ফলে ওজনে বিন্দুমাত্র বৃদ্ধি হয় না এবং শরীর অত্যন্ত ফিট থাকে।

৩) ক্যানসারের মতো রোগের প্রতিরোধ করতে খুবই গুরুত্বপূর্ণ তুলসী পাতা। বিশেষকরে ব্রেস্ট ক্যানসারের জন্য। তাই এক্ষেত্রে আপনারা অবশ্যই সকালে উঠে তুলসী পাতা খান।

৪) তুলসী পাতায় রয়েছে ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লেমটরি ও অনান্য অ্যান্টিঅক্সিডেন্ট। যা নারী-পুরুষ উভয়ের মানসিক চাপ কমাতে সহায়ক।

৫) যৌবন ধরে রাখার প্রাকৃতিক টনিক তুলসী পাতার রস। পুরুষদের ক্ষেত্রে তুলসী খুবই উপকারী, কেননা এতে শুক্রানুর উৎপাদন ভালো হয় এবং গুনগত মান উন্নত হয়।

এখন প্রশ্ন ঠিক কতটা পরিমানে খাবেন তুলসী পাতা, তাই তো? সেক্ষেত্রে বলে রাখি, রোজ ঘুম থেকে উঠে খালি পেটে ১০ টি তুলসী পাতা চিবিয়ে অথবা গরম জলের মধ্যে ১০ ফোঁটা তুলসী পাতার রস মিশিয়ে খান।

Related Articles